banglanewspaper

এম এস আহমেদ: বর্তমানে নারীরা আর চুপটি মেরে ঘরে বসে থাকতে রাজি নন।কোনোভাবে স্বাবলম্বী হতে চান বর্তমান সময়ের আধুনিক নারীরা।নারীদের কর্মক্ষেত্রে অনলাইন শপিং এখন বাংলাদেশে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে।  এতে করে শুধু ঘরে বসে নারীর অনেক কর্মসংস্থান ও তৈরি হয়েছে।

তরুনরা নিজেরাই উদ্যোগী হয়ে ব্যবসা শুরু করছেন এবং এগিয়ে যাচ্ছেন।  নারীদের প্রতিষ্ঠিত হয়ে দাড়ানোর খুব ভাল মাধ্যম হতে পারে এই অনলাইন ব্যবসা।

সেই ধারণা থেকেই ২০১৬ সালে মাত্র পঞ্চাশ হাজার টাকা মূলধন নিয়ে যাত্রা শুরু করে তরুণ উদোক্তা মুন্নি জামান। ফেসবুকে একটি পেজ খুলে মেয়েদের বিভিন্ন পোশাকের অনলাইন ব্যবসা শুরু করেন , নাম রাখেন রোসাবেলাস কালেকশন।

মুন্নি জামানের জন্ম কুষ্টিয়ায়। কুষ্টিয়া সরকারি কলেজ থেকে বিবিএ সম্পন্ন করেছেন এই ক্ষুদ্র নারী উদ্যোক্তা । তার কাছে পাওয়া যাবে বিভিন্ন ধরণের রুচিশীল শাড়ি ও পাকিস্থানী থ্রি-পিস। ভোক্তাদের রুচি ও পছন্দ অনুযায়ী তিনি পণ্য এনে থাকেন। দাম ও মানের কারণে তিনি সাধারণের কাছে অল্প সময়ে ভাল অবস্থান করে নিতে সক্ষম হয়েছেন। রোসাবেলাস কালেকশন ইন্ডিয়া ও পাকিস্থান থেকে বিভিন্ন ধরনের নারীদের পোশাক অনলাইনের মাধ্যমে সরবরাহ করে থাকেন।  

এমন উদ্যোগ সম্পর্কে মুন্নি জানান, শুরুটা অনেক সহজ না হলেও পরিবার এবং বন্ধুদের সহযোগীতায় আমি এগিয়ে চলতে সাহস পেয়েছি। পড়াশুনা শেষ করে সংসার করার পাশাপাশি নিজে কিছু একটা করার দৃঢ ইচ্ছে থেকেই মাথায় আসে অনলাইন ব্যবসার প্ল্যান।তবে এ কাজে  সবসময় তার স্বামী অনুপ্রেরণা জুগিয়েছেন। সেই সঙ্গে সাথে শ^শুর বাড়ি আদর ও সার্পোট এর কথাও জানান তিনি।

বর্তমান ব্যবসার অবস্থা সম্পর্কে তিনি বলেন ভাল কেনাবেচা চলছে এবং ধীরে ধীরে আরও জনপ্রিয় হয়ে উঠছে তার অনলাইন পেজ ‘রোসাবেলাস কালেকশন’। ভবিষ্যতে তিনি একজন সফল নারী উদ্ধোক্তা হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত দেখতে চান।

ট্যাগ: bdnewshour24 নারী উদ্যোক্তা