banglanewspaper

পাল্টাপাল্টি বিমান হামলার মধ্যে পাকিস্তানে আটক হওয়া ভারতীয় বৈমানিক উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে ফিরিয়ে দিচ্ছে পাকিস্তান। ভারতীয় বিমানবাহিনীর এ বৈমানিককে ফিরিয়ে দেওয়ার মধ্য দিয়ে দেশ দুটির চলমান যুদ্ধ-উত্তেজনা প্রশমন হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি দেশটির টেলিভিশন জিও টিভিকে একথা জানিয়েছেন। ধারনা করা হচ্ছে কাল শুক্রবার তাকে ফিরিয়ে দেওয়া হবে।

জিও টিভিকে পাক পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আটক ভারতীয় বৈমানিককে ফিরিয়ে দিলে যদি সংঘাত এড়ানো যায় তাহলে আমরা তাকে ফিরিয়ে দিতে ইচ্ছুক।’

বুধবার ভারতীয় বিমান বাহিনীর একটি বিমান ভূপাতিত করার পর বিমানটির উইং কমান্ডার অভিনন্দনকে আটক করে পাকিস্তান। ভারত প্রথমে অস্বীকার করলেও পরে তাদের বৈমানিককে নিরাপদে ফিরিয়ে দেওয়ার আহ্বান জানায়। এরপরই পাকিস্তানের এ প্রতিক্রিয়া এল।

সম্প্রতি কাশ্মীরের পুলওয়ামায় হামলার পর থেকেই দেশ দুটির মধ্যে উত্তেজনা চরম আকার চলছে। এর মধ্যে পাল্টাপাল্টি বিমান হামলাও হয়েছে। আর এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্বের বিভিন্ন দেশ।

আট অভিনন্দনকে ফিরিয়ে দিয়ে সমস্যার সমাধান করা গেলে সে পথে যেতে আপত্তি নেই বলে জানিয়েছে পাকিস্তান। যদিও এ বৈমানিককে ফেরত পেতে কোনো ধরনের আপোস করবে না করবে না বলে জানিয়েছে ভারত। দেশটি নিঃশর্তেই অভিনন্দনকে ফেরত চাইছে।

নামপ্রকাশ না করার শর্তে ভারতের এক কর্মকর্তা দেশটির গণমাধ্যম এনডিটিভিকে জানায়, তারা শিগগির অভিনন্দনকে ফেরত চান। পাকিস্তান হয়ত ভাবছে তারা আলোচনার জন্য একটি কার্ড পেল, কিন্তু তারা তা পায়নি। পাইলটকে ফিরিয়ে আনতে ভারত সবকিছু করবে বলেও জানান তিনি।

বুধবার সকালে ভারতীয় যুদ্ধ বিমান ভূপাতিত করার পর প্যারাশুটে করে পাকিস্তান অংশে অবতরণ করেন তার পাইলট অভিনন্দন। তারপর থেকেই তিনি পাকিস্তানি সেনাবাহিনীর হেফাজতে আছেন তিনি।

ট্যাগ: bdnewshour24 ভারতীয় পাইলট