banglanewspaper

ডিজিটাল বা ইলেকট্রনিক পদ্ধতিতে বাংলাদেশ সীমান্তে নজরদারি করবে ভারত। বাংলাদেশ-আসাম সীমান্তে এই কমপ্রিহেনসিভ ইন্টিগ্রেটেডে বর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম বা সিআইবিএমএস পদ্ধতিতে এই নজরদারি করবে দেশটি।

সোমবার (৪ মার্চ) দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এতথ্য জানিয়েছেন। দেশটির প্রভাবশালী গণমাধ্যম ইকোনোমিকস টাইমসের এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।

আজ মঙ্গলবার (৫ মার্চ) স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এ ‘স্মার্ট-ফেন্স’ প্রকল্পের মাধ্যমে নজরদারি প্রক্রিয়ার উদ্বোধন করবেন। প্রকল্পটির নাম দেয়া হয়েছে ‘বর্ডার ইলেকট্রনিকালি ডমিনেটেড ইন্টারসেপশন টেকনিক।’

বর্ষাকালে সীমান্ত দিয়ে চোরাচালান বেশি হয়। তাই এমন বেড়া নির্মাণ করা হয়েছে। বর্ষাকালে সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) এসব স্থানে নজরদারি করতে অসুবিধা হয়। এজন্য এই ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

মন্ত্রণালয় থেকে জানানো হয়, সীমান্ত দিয়ে অনুপ্রবেশ এবং অস্ত্র, গোলাবারুদ, মাদক আর গরুর চোরাচালান বন্ধে এমন নজরদারির সিদ্ধান্ত নেয়া হয়েছে। নতুন এ নজরদারি ব্যবস্থার (বেড়া) নাম দেয়া হয়েছে ‘স্মার্ট ফেন্স।’

ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমানার ৬১ কিলোমিটার জুড়ে এ বেড়া দেয়া হয়েছে। আসাম সীমান্ত দিয়ে ব্রহ্মপুত্র নদ বাংলাদেশে প্রবেশ করেছে। তাই সীমান্ত সংলগ্ন নদী ও চরাঞ্চলের চোরাচালান বন্ধে এমন ইলেকট্রনিক বেড়া তৈরি করেছে দেশটি।

ট্যাগ: bdnewshour24 বাংলাদেশ সীমান্ত ডিজিটাল নজরদারি