banglanewspaper

গুরুতর অসুস্থ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থার আরও উন্নতি হয়েছে। কৃত্রিম সাপোর্ট ছাড়াই স্বাভাবিকভাবে তার হৃদযন্ত্র কাজ করছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

বৃহস্পতিবার (৭ মার্চ) সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে কাদের চিকিৎসায় নিয়োজিত বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডা. আবু নাসার রিজভী এ কথা জানান।

রিজভী জানান, ওবায়দুল কাদেরর হৃদযন্ত্রে স্থাপিত আইওবিপি মেশিন সরিয়ে নেয়া হয়েছে। প্রেসার স্থিতিশীল রয়েছে। শুধু তাই নয়, চিকিৎসকের ডাকেও সেতুমন্ত্রী সাড়া দিচ্ছেন। পাশাপাশি তার ইনফেকশন অনেক নিয়ন্ত্রণে চলে এসেছে।

এর আগে, ডা. ফিলিপ কোহ চিকিৎসার অগ্রগতি তৃতীয় দিনের মতো আজ দুপুরে ব্রিফ করেন। ব্রিফিং এ উপস্থিত ছিলেন ওবায়দুল কাদেরের সহধর্মিনী বেগম ইসরাতুন্নেসা কাদের, সংসদ সদস্য শেখ হেলাল উদ্দীন, সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোস্তাফিজুর রহমান ও ডা. আবু নাসার রিজভী।

এর আগে মঙ্গলবার ও বুধবার ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থা নিয়ে ব্রিফ করেন ডা. ফিলিপ কোহ। দুদিনই তার শারীরিক অবস্থা উন্নতির দিকে যাচ্ছে বলে জানানো হয়। আগামীকাল শুক্রবার স্থানীয় সময় বিকেল ৪টায় ডা. ফিলিপ আবার ব্রিফ করবেন বলেও জানানো হয়।

উল্লেখ্য, রবিবার (৩ মার্চ) সকাল ৮টার দিকে হঠাৎ অসুস্থবোধ করলে বিএসএমএমইউ’র আইসিইউতে ভর্তি করা হয় সরকার ও আওয়ামী লীগের এই মুখপাত্রকে। সেখানে চিকিৎসকরা তার শরীর চেকআপ করেন। পরামর্শ দেন দ্রুত এনজিওগ্রাম করার। এনজিওগ্রাম করার পর ৩টি ব্লক ধরা পড়ে। একটি ব্লক খুলে রিং পরানো হয়। এরপর উচ্চমাত্রার ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের কারণে তার শারিরিক অবস্থার অবনতি হতে থাকে। 

ওইদিন রাতেই বিএসএমএমইউ হাসপাতালে চিকিৎসাধীন ওবায়দুল কাদেরকে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে নিতে একটি এয়ার অ্যাম্বুলেন্সে ঢাকায় পৌঁছায়। সঙ্গে এসেছিলেন সিঙ্গাপুর মাউন্ট এলিজাবেথ হাসপাতালের দুই চিকিৎসক ও দুই সেবিকা। 

পরের দিন সোমবার দুপুরে বিশ্বের অন্যতম সেরা হৃদরোগ চিকিৎসা কেন্দ্র বেঙ্গালুড়ু নারায়না ইন্সটিটিউট অব কার্ডিয়াক সায়েন্সেস’র প্রতিষ্ঠাতা ও উপমহাদেশে হৃদরোগ বিশেষজ্ঞ ডা. দেবী শেঠি বিএসএমএমইউ’তে কাদেরের শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করেন। তার পরামর্শেই ওইদিনই ওবায়দুল কাদেরকে এয়ার অ্যাম্বুলেন্স করে সিঙ্গাপুর নেয়া হয়।

ট্যাগ: bdnewshour24 ওবায়দুল কাদের