banglanewspaper

ভারত-পাকিস্তানের মধ্যে বৈরী সম্পর্ক থেকে বেড় হয়ে আসতে দুই দেশের মধ্যে আলোচনা চান কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এক সময়ের শরিক মেহবুবা মুফতি। তিনি ভারত সরকারের প্রতি আলোচনায় বসার জন্য আহ্বানও জানিয়েছেন।

শুক্রবার (৮ মার্চ) এক সংবাদ সম্মেলনে মেহবুবা মুফতি বলেন, ‘আমি মনে করি পাকিস্তানের সঙ্গে গোপনে ও প্রকাশ্যে আলোচনা করার একটা প্রক্রিয়া শুরু করা উচিত। এমনিতেই দিন দিন পরিস্থিতির অবনতি হচ্ছে। যদি রাজনৈতিকভাবে আলোচনার প্রক্রিয়া শুরু না করা যায় তাহলে সেটা আরও খারাপের দিকে যাবে।’

২০১৪ সালের প্রথম থেকে গত বছরের জুন পর্যন্ত মেহবুবা মুফতি মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন। কিন্তু জুনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দু জাতীয়তাবাদী দল বিজেপি তার ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে নিলে সংখ্যাগরিষ্ঠতা হারান তিনি।

পাকিস্তানের পক্ষ থেকে ভারতের সঙ্গে আলোচনায় বসার ব্যাপারে সব সময় আগ্রহ দেখা গেলেও ভারত আগ্রহ দেখায় না। ভারতের দাবি পাকিস্তান যদি তাদের দেশে বসবাসরত জঙ্গিদের বিরুদ্ধে পদক্ষেপ না নেয় তাহলে আলোচনার প্রশ্নই ওঠে না। 

গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামাতে বোমা হামলায় ভারতের আধা সামরিক বাহিনীর অন্তত ৪০ জওয়ান নিহত হওয়ার পর দেশটির সরকার ঘোষণা দেয় যদি অস্ত্র সমর্পণ না করে তাহলে মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্যগুলোতে থাকা সমস্ত ‘জঙ্গি’কে হত্যা করা হবে।

১৯৪৭ সালে দেশভাগের পর থেকে ভারত-পাকিস্তান উভয় দেশ হিমালয়ের পাশে অবস্থিত বিতর্কিত কাশ্মীর অঞ্চলের পূর্ণ মালিকানা দাবি করে আসছে। তারপর থেকে দুই দেশের মধ্যে বিরোধপূর্ণ ওই অঞ্চল নিয়ে একবার যুদ্ধ ও বেশ কয়েকবার যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়।

ট্যাগ: bdnewshour24