banglanewspaper

বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে হচ্ছে বিশ্বমানের হাই-টেক পার্ক, সফটওয়ার টেকনোলজি পার্ক ও ইনকিউবেশন সেন্টার। চট্টগ্রাম সিটি করপোরেশনের বিএফআইডিসি রোড সংলগ্ন চাঁদ গাঁও ও চর রাঙ্গামাটিয়া মৌজায় প্রায় ২০০ কোটি টাকা ব্যয়ে এবং আগ্রাবাদে ব্যাংকক-সিংগাপুর মার্কেটের ৬-১১ তলায় হবে এই স্থাপনা।

হাই-টেক পার্ক ও ইনকিউবেশন সেন্টার স্থাপনের লক্ষ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সভাকক্ষে গতকাল  বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম এনডিসি এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পক্ষে প্রধান নির্বাহী জনাব শামসুদ্দোহা এই সমঝোতায় স্বাক্ষর করেন।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ.জ.ম নাছির উদ্দীন, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক  এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ ও সিটি কর্পোরেশনের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, এই সমঝোতার মাধ্যমে চলমান দুটি প্রকল্পের আওতায় একটি হাই-টেক পার্ক এবং একটি আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন করা হবে। নির্মাণের পর প্রথম ৩০ বছর এই পার্ক দুটি থেকে ৫০%-৫০% রাজস্ব সিটি করপোরেশন ও হাই-টেক পার্ক কর্তৃপক্ষ ভাগাভাগি করে নিবে। পরবর্তী সময়ে এই চুক্তি নবায়ন হতে পারে। শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের মাধ্যমে একদিকে যেমন দক্ষ মানবসম্পদ সৃষ্টি হবে, তেমনি হাই-টেক পার্কে হবে তাদের কর্মসংস্থান। এছাড়া হাই-টেক পার্কে দেশি-বিদেশি বিনিয়োগের সুযোগ সৃষ্টির পাশাপাশি তৈরি হবে দেশীয় উদ্যোক্তা। 

ট্যাগ: bdnewshour24 হাইটেক