banglanewspaper

নবায়নযোগ্য শক্তি ও সাশ্রয়ী জ্বালানি নিয়ে দুই দিনব্যাপী কর্মশালা ও প্রদর্শনীর উদ্বোধন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। এনার্জি এফিসিয়েন্সি, নবায়নযোগ্য শক্তি, গ্রিন বিল্ডিংয়ের ওপর এ কর্মশালা ও প্রদর্শনী রবিবার (১০ মার্চ) থেকে শুরু হয়।

রাষ্ট্রীয় মালিকানাধীন অ-ব্যাংকিং, আর্থিক প্রতিষ্ঠান ইডকল আয়োজিত গ্রিন অ্যানার্জি বিষয়ক বৃহৎ পরিসরের এ আয়োজনটি রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

উদ্বোধনী বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেন, ‘জীবাশ্ম জ্বালানির জন্য কার্বন নিঃসরণের ফলে সৃষ্ট জলবায়ু পরিবর্তন মানব সম্প্রদায়ের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।’ তিনি আরও বলেন, ‘মোট এনার্জির ৮০ শতাংশ আসে জীবাশ্ম থেকে। যা পরিবেশের ক্ষতি করছে। পুরো বিশ্বের মানুষের ওপর এর প্রভাব পড়ছে।’

এ সময় তিনি এনার্জি উৎপাদনের পদ্ধতি পরিবর্তনের ওপর জোর দিয়ে বলেন, গ্রিন এনার্জির জন্য আমাদের কাজ করতে হবে। তিনি আরও বলেন, পৃথিবী, মানবসম্প্রদায়কে রক্ষায় ও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আমাদের নবায়নযোগ্য শক্তির প্রয়োজন।

অর্থমন্ত্রী এ সময় সবাইকে সুন্দর ভবিষ্যতের জন্য কার্বন নিঃসরণ কমানোর ক্ষেত্রে সোচ্চার হওয়ারও আহ্বান জানান।

এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীরবিক্রম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রধান সম্বন্বয়ক আবুল কালাম আজাদ ও বিদ্যুৎ ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমাদ কায়কাউস। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন ইআরডি’র সচিব ও ইডকলের চেয়ারম্যান জনাব মনোয়ার আহমেদ। স্বাগত বক্তব্য দেন ইডকলের এক্সিকিউটিভ ডিরেক্টর ও সিইও মাহমুদ মালিক।

দুই দিনব্যাপী এ কর্মশালায় এশিয়ার বিভিন্ন দেশের নবায়নযোগ্য শক্তি প্রযুক্তি সংশ্লিষ্ট নীতিনির্ধারক, অর্থায়নকারী, উৎপাদনকারী প্রতিষ্ঠান, বিশেষজ্ঞ এবং বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান এই কর্মশালায় অংশগ্রহণ করে নবায়নযোগ্য শক্তি সংশ্লিষ্ট বিভিন্ন সমসাময়িক বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন। দেশি-বিদেশি ৪০০ জন অংশগ্রহণকারী এই কর্মশালায় অংশগ্রহণ করেন।

ট্যাগ: bdnewshour24 নবায়নযোগ্য