banglanewspaper

বেনাপোল প্রতিনিধি: "প্লাস্টিক ব্যাগ বর্জন করি, পরিবেশের ভারসাম্য রক্ষা করি" এই স্লোগানে দুই বাংলার মানুষকে প্লাস্টিকের ভয়াবহতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য  ভারতের তিন বন্ধুর একটি প্রতিনিধি দল বাংলাদেশে এসেছে।

রবিবার দুপুরে পার্থ মুখোপাধ্যায়, সুপ্রতিম মজুমদার ও মানস ঘোষ নামে তিন বন্ধু সাইকেল র‍্যালী নিয়ে বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করে।

তারা জানান, আজকের পৃথিবীতে আমরা প্লাস্টিকের ওপর ভীষণভাবে নির্ভরশীল। কিন্তু এই প্লাস্টিক ব্যবহারের পর ফেলে দিলে তা শত বছরেও নষ্ট না হওয়ার কারণে পরিবেশের ওপর সাংঘাতিকভাবে কু-প্রভাব পড়ে।

ফলে, প্রাণীকুল আজ মারাত্মকভাবে বিপন্ন। যা ভবিষ্যতে প্রকৃতি ও পরিবেশের উপর বিরূপ প্রভাব ফেলে মানব সমাজকে করবে চরম বিপদের মুখোমুখি। তাই এর থেকে নিজেদের বাঁচাতে ও সুস্থ-সুন্দর পরিবেশ গড়ে তুলতে এখন থেকেই প্লাস্টিক বর্জন করতে হবে।

প্রতিনিধি দলের মানস ঘোষ বলেন, বাংলাদেশের সার্চ মানবাধিকার সংগঠন শার্শা উপজেলা শাখার সভাপতি মোস্তাফিজুর রহমান রুবেলের আমন্ত্রণে দুই বাংলার মানুষকে প্লাস্টিকের ব্যবহার থেকে সচেতন করতে আমরা তিন বন্ধু কোলকাতা থেকে সাইকেল র‍্যালী নিয়ে কক্সবাজারের উদ্দেশ্যে রওয়ানা হয়েছি।

যাত্রাপথে দু'দেশের মানুষকে লিফলেট বিতরণের মাধ্যমে সচেতন করাটাই আমাদের মূল লক্ষ্য। ১৩ দিনের সচেতনতামুলক যাত্রা শেষে ২৯ মার্চ দলটি পুণরায় বেনাপোল দিয়ে ভারতের ফিরে যাবে।

ট্যাগ: bdnewshour24 প্লাস্টিকের ভয়াবহতা