banglanewspaper

ক্রাইস্টচার্চে দুটি মসজিদে মুসল্লিদের ওপর ভয়াবহ সন্ত্রাসী হামলার প্রতিবাদে ‘হিজাব’ পরবেন নিউজিল্যান্ডের নারীরা। মুসলিম সমাজের প্রতি সমবেদনা ও তাদের পাশে থাকার কথা জানান দিতে আগামী শুক্রবার (২২ মার্চ) সকল ধর্মের নারীরা হিজাব পরে বের হওয়ার উৎসাহ দেওয়া হচ্ছে, যার নাম ‘হিজাব আন্দোলন’।

সন্ত্রাসী হামলার পর নিজিল্যান্ডের মতো শান্তিপূর্ণ দেশে এখন নিজেদের নিরাপত্তা নিয়ে চিন্তিত সেখানকার মুসলিম সম্প্রদায়। অনেকে এখনো আতঙ্ক থেকে বের হতে পারেছেন না। তাদের আশ্বস্ত করতে তাই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। 

আয়োজকদের পক্ষ থেকে বলা হয়েছে, ‘শুক্রবার (১৫ মার্চ) ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলায় প্রাণ হারানো ৫০ জন মা, বাবা, সন্তান, সহকর্মী ও বন্ধুদের প্রতি আমরা ভালোবাসা ও সহমর্মিতা জানাতে চাই।‘

হিজাব পরে প্রতিবাদ জানানো ও আক্রান্তদের পাশে দাঁড়ানোর এই পরিকল্পনা প্রথম মাথায় আসে থায়া আশমানের। আফগানিস্তানে স্বেচ্ছাসেবী ডাক্তার হিসেবে কাজ করার সময় থেকেই মুসলিমদের সান্নিধ্যে আসেন এই নারী।

দেশটির মুসলিম সমাজের পক্ষে থেকে এমন উদ্যোগের প্রশংসা করা হয়েছে। নিউজিল্যান্ডের মুসলিম কাউন্সিল এই সমর্থনে আপ্লুত হয়ে বিবৃতি প্রকাশ করেছে। 

শুক্রবার এই উদ্যোগের অংশ হিসেবে সকল কিউই নারী হিজাব পরে বন্ধু ও সহকর্মীদের সঙ্গে দেখা করা ও কাজ, স্কুল আর খেলায় অংশ নিয়ে ছবি তুলে সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রকাশ করার আহবান জানানো হচ্ছে। 

ট্যাগ: bdnewshour24 নিউজিল্যান্ড