banglanewspaper

হালে খাবারের পাতে চিকেন বা মুরগির জয়জয়কার। মুখরোচক চিকেন দিয়ে পিজ্জা তৈরির প্রক্রিয়া দিয়েছেন সিম্পলি কুকিংয়ের প্রতিষ্ঠাতা ও রান্নাবিষয়ক রিয়্যালিটি শো ‘রূপচাঁদা-ডেইলি স্টার সুপার শেফ ২০১৮’-এর রানারআপ নাদিয়া নাতাশা।

উপকরণ

চিকেন কিমা রান্নার জন্য টপিং
কিমা: ২ কাপ
মরিচ কুচি: ৬-৭টি (ঝাল অনুযায়ী)
পেঁয়াজ কুচি: ২ কাপ
টমেটো সস: ২ কাপ
আদা বাটা: আধা চামচ
রসুন বাটা: আধা চামচ
গুঁড়াদুধ: ১ চামচ
মরিচ গুঁড়া: আধা চামচ
তেল: পরিমাণমতো
লবণ: স্বাদমতো
মজারেলা চিজ: ২ টেবিল চামচ
টমেটো এবং ক্যাপসিকাম: ১ কাপ
গোলমরিচ গুঁড়া: ১ চামচ
শুকনা মরিচ: স্বাদমতো
সয়াসস: ২ চামচ

পিজ্জার দো এর জন্য:
ময়দা: ২ কাপ
ইস্ট: ২ চামচ
ডিম: ১টি
তেল: পরিমাণমতো
লবণ: স্বাদমতো
গরম পানি: পরিমাণমতো
গুঁড়াদুধ: ২ চামচ
চিনি: আধা চামচ

প্রণালি
প্রথমে একটি বড় বাটিতে ময়দা, ইস্ট, ডিম, গুঁড়াদুধ, চিনি মিশিয়ে তাতে আস্তে আস্তে গরম পানি ঢেলে ময়ান করুন ভালোভাবে। ময়ানে এবার তেল দিন অল্প একটু দো টাকে নরম করার জন্য। ইস্ট এর কারণে ময়ান করতে করতে পিজ্জার দো ফুলে উঠবে। এবার পিজ্জার দো টা-কে চুলার পাশে ভেজা গামছা দিয়ে ঢেকে রাখুন ৩ ঘণ্টা।

মুরগি সুন্দর করে হাড় ছাড়া ছোট ছোট পিস এ কেটে সেটিকে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করলেই সুন্দর কিমা হয়ে যাবে। তারপর চুলায় তেল গরম করে পেঁয়াজ একটু ভেজে তাতে মরিচ গুঁড়া, গরম মশলা গুঁড়া, আদা বাটা, রসুন বাটা, গোল মরিচ গুঁড়া, সয়াসস, লবণ দিয়ে কষান। কষানো শেষ হলে কাঁচামরিচ ছেড়ে দিন। সামান্য পানি দিন সিদ্ধ হওয়ার জন্য। মাংস সিদ্ধ হয়ে গেলে তার মধ্যে প্রথমে গুঁড়াদুধ দেবেন। তারপর টমেটো সস ঢেলে দেবেন ১ কাপের মতো। একটু নাড়াচাড়া দিয়ে নামিয়ে ফেলুন। কিমা রান্না প্রস্তুত।

পিজ্জার দো ৩ ঘণ্টা পর অনেকখানি ফুলে যাবে। হাত দিয়ে দো-এর ভেতরে বাতাস বের করে ফেলতে হবে। এখন একটি স্টিলের থালায় প্রথমে তেল ছড়িয়ে দিতে হবে, তার ওপর দো টা-কে পিজ্জার আকারে বেলুন দিয়ে সেট করতে হবে। পিজ্জার চারপাশে আঙুল দিয়ে সুন্দর করে শেপ করে দিতে হবে, যাতে করে সুন্দর লাগে। পিজ্জার দো সেট হয়ে গেলে দো-এর ওপর ডিম ফেটানো ছড়িয়ে দিতে হবে। এর ওপর রান্না করা কিমা ঢেলে দেন, তার ওপর এক স্তর সস ঢেলে দেন।

আবার তার ওপর ক্যাপসিকাম এবং টমেটো সাজিয়ে দিন। আবার এক স্তর মেয়নেস এবং সস মাখিয়ে দিন। সব শেষে মজারেলা চিজ কুচি কুচি করে কেটে পুরো পিজ্জাতে ছড়িয়ে দিন। সব শেষে মরিচের ফালি ছিটিয়ে দিন, যে যেমন ঝাল পছন্দ করে। ডেকোরেশন শেষ হলে ইলেকট্রিক ওভেনে এ ১৮০* সি তে ১৫ মিনিট রাখুন (পিজ্জা ওভেনে দেওয়ার আগে ওভেন ৫ মিনিট গরম করে নেবেন)। ১৫ মিনিট হয়ে গেলে নামিয়ে ফেলুন সুস্বাদু পিজ্জা।

ট্যাগ: চিকেন পিজ্জা