banglanewspaper

 

মনির হোসেন জীবন, নিজস্ব প্রতিনিধি: ২৬শে মার্চ, মহান স্বাধীনতা দিবস। মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে বাহারি ফুলে আর বর্ণিল সাজে সেজেছে সাভারের জাতীয় স্মৃতিসৌধ। উৎসাহের কমতি নেই সাধারণ মানুষের মাঝে। ইতিমধ্যে নিরাপত্তাসহ সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে প্রশাসন।

দিবসটির প্রথম প্রহরেই রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী শহীদ বেধীতে ফুল দিয়ে বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করবেন। আর এ জন্য সেনাবাহিনীর পক্ষ থেকে গার্ড অব অনার প্রদানের জন্য একটি সুসজ্জিত দল তাদের প্রস্তুতি সম্পন্ন করেছে।

রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ শ্রদ্ধা নিবেদন শেষে তা সর্বসাধারনের জন্য উন্মুক্ত করে দেয়া হবে। লাখো মানুষের ভালবাসা আর শ্রদ্ধায় ভরে উঠবে পুরো সৌধ প্রাঙ্গণ।

জাতীয় স্মৃতিসৌধের গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মোঃ মিজানুর রহমান জানান, মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সাভারের জাতীয় স্মৃতিসৌধে মহামান্য রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী পরিষদের সদস্যবৃন্দ, বিদেশী কূটনিতিকসহ লাখো জনতা স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পন করবেন। 

সেজন্য সাভার গণপূর্ত বিভাগের পক্ষ থেকে পুরো কমপ্লেক্সকে ধুয়ে-মুছে, রংতুলির আচড়ে, রং-বেরংয়ের ফুল দিয়ে সাজিয়ে তুলা হয়েছে। স্মৃতিসৌধে সকলের নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা স্থাপনসহ পুরো এলাকা জুড়ে লাইটিং করা হয়েছে। এছাড়া অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে এখানকার পুলিশ ও আনসার ক্যাম্পকে সর্বোচ্চ সকর্কতামূলক অবস্থায় রাখা হয়েছে।

জাতির বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য সাভারের জাতীয় স্মৃতিসৌধ পুরোপুরি প্রস্তুত বলেও তিনি জানান। 

ঢাকা জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (সাভার সার্কেল) তাহমিদুল ইসলাম জানান, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে আইন শৃঙ্খলা রক্ষার জন্য সকল ধরণের স্মৃতিসৌধসহ আশপাশের এলাকায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। 

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৯ উদযাপন উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধ পরিষ্কার পরিচ্ছন্নের কাজ শেষ পর্যায়ে। এখন কেবল অপেক্ষার পালা ভোর হলেই শ্রদ্ধা জানানো হবে জাতির বীর সন্তানদের। 

ট্যাগ: bdnewshour24 প্রস্তুত স্মৃতিসৌধ