banglanewspaper

প্রকৃতি রহস্য করতে ভালোবাসে। কিন্তু তার সেই রহস্য আমাদের কাছে মাঝে মধ্যেই জটিল মনে হয়। কিন্তু যখন আমরা একটু গভীর ভাবে দেখি তখন বুঝতে পারি যে, প্রকৃতি রহস্য পছন্দ করলেও জটিলতায় মোটেও পছন্দ করে না। তার সব কিছুই অনেক সরল-সোজা। 

ছবিটি একটু ভালোভাবে খেয়াল করলে দেখা যাবে, পাখির মতো দেখতে, কিন্তু সত্যিকারের পাখি নয়! দেখতে পাখির মতো হলেও বাস্তবে তা ফুল। গোলাপি কালারের এই ফুলটির নাম ম্যাগনোলিয়া।

সম্প্রতি পাকিস্তানের কিংবদন্তি স্পিনার সাকলাইন মুশতাক এ ফুলটি সিটিজিএন থেকে শেয়ার দেয়ার পর আবারও আলোচনায় চলে আসে পাখির আকৃতির এই ফুলটি।

ইন্টারনেট ঘেঁটে জানা যায়, ম্যাগনোলিয়ার আদি নিবাস আমেরিকার ফ্লোরিডা ও টেক্সাস। শীতপ্রধান দেশে গাছ ২৭ মিটার হলেও আমাদের দেশে ৬ থেকে ১০ মিটার উঁচু হয়। গাছের গড়ন হালকা ও কিছুটা লম্বাটে।

আমাদের দেশের একমাত্র ম্যাগনোলিয়ার নাম দুলিচাঁপা। জন্মে সিলেটের পাহাড়ে। ম্যাগনোলিয়া চিরসবুজ গাছ। সারা বছরব্যাপী পাতা ঝরে ও নতুন পাতা গজায়। কালচে সবুজ পাতাগুলো বড়-লম্বাটে, বিন্যাসে একক ও আয়তাকার।



ঢাকায় রমনা পার্ক, মিরপুর বোটানিক্যাল গার্ডেন, বলধা গার্ডেন, শিশু একাডেমির বাগান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল এলাকায় ম্যাগনোলিয়ার দেখা মেলে।

ট্যাগ: bdnewshour24 পাখি