banglanewspaper

মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় একটি সংরক্ষিত প্রাকৃতিক জলাভূমির কর্মীরা ১৭ ফিট লম্বা একটি অজগর সাপ ধরেছেন। আর এই সাপটির পেট থেকে তারা ৭৩টি ডিম বের করেছেন।

বিগ সাইপ্রেস ন্যাশনাল প্রিজার্ভ নামের এই অভয়ারণ্য থেকে এর আগে এত বড় অজগর আর কখনো ধরা হয় নি। এর ওজন ছিল ৬৩ দশমিক ৫ কেজি।

বলা হয়, ওই রাজ্যের অন্যান্য বন্যপ্রাণীর অস্তিত্বের জন্য অজগর বা পাইথন সাপ এক বড় হুমকি হয়ে উঠেছে।

পার্কের গবেষকরা গর্ভবতী স্ত্রী অজগর ধরার জন্য এক নতুন পন্থা অবলম্বর করছেন। তারা পুরুষ পাইথনের দেহে রেডিও ট্রান্সমিটার বসিয়ে দিচ্ছেন। তার পর সেই পুরুষ সাপগুলেঅ স্ত্রী অজগরের সন্ধানে যেখানে যেখানে যাচ্ছে সেখানে তাদের অনুসরণ করা হচ্ছে, এবং স্ত্রী অজগর ধরা হচ্ছে।

পার্কটি ফেসবুকে এক বার্তায় জানিয়েছে, এ পদ্ধতিতেই পুরুষ অজগর অনুসরণ করে ১৭ ফিট লম্বা এই বিশাল সাপটি ধরা হয়েছে।

এ কর্মসূচির একটি উদ্দেশ্য হলো অজগর সাপের উপদ্রব কমানো, গবেষণার তথ্য সংগ্রহ করা, সাপ অপসারণের নতুন উপায় বের করা এবং পাইথনরা কিভাবে এলাকাটিতে বিচরণ করে তা জানা।

ফ্লোরিডার এই পাইথনগুলো বার্মিজ পাইথন জাতের। ১৯৮০ সালের দিকে ফ্লোরিডার দক্ষিণের এভারগ্লেড নামে বিস্তীর্ণ জলাভূমিতে এটি প্রথম পাওয়া যায়।

ধারণা করা হয়, অনেকে এই সাপ পুষতো এবং তারা বেশি বড় হয়ে যাওয়ায় মালিকরা তাদের এভারগ্লেড এলাকায় ছেড়ে দিয়েছে। আর কিছু বার্মিজ পাইথন ১৯৯২ সালের এক ঘুর্ণিঝড়ে ধ্বংস হয়ে যাওয়া প্রজননকেন্দ্র থেকে পালিয়ে আসা।

এভাবেই এ সাপের সংখ্যা এত বেড়ে গেছে যে তারা অন্য ছোট ছোট স্তন্যপায়ী প্রাণীর অস্তিত্বের প্রতি বিরাট হুমকি হয়ে উঠেছে। এসব প্রাণীর সংখ্যা ব্যাপকভাবে কমে গেছে। এভারগ্লেড এলাকায় এখন হাজার হাজার অজগর সাপ আছে বলে অনুমান করা হয়।

তথ্যসূত্র: বিবিসি

ট্যাগ: bdnewshour24 অজগর ডিম