banglanewspaper

ভেনেজুয়েলার সাবেক এক জেনারেল ও হুগো শ্যাভেজ সরকারের সামরিক গোয়েন্দা প্রধানকে স্পেনের মাদ্রিদ থেকে গ্রেফতার করা হয়েছে। কোকেন পাচারের অভিযোগে যুক্তরাষ্ট্রের পরোয়ানার ভিত্তিতে শুক্রবার তাকে গ্রেপ্তার করা হয়। পুলিশ সূত্র ও মার্কিন বিচার বিভাগ একথা জানিয়েছে। খবর এএফপির।

সাবেক এই জেনারেলের নাম কারভাজাল ওরফে ‘এল পোলো’। স্প্যানিশ পুলিশ তাকে তার ছেলের বাড়ি থেকে আটক করে। সম্প্রতি তিনি ভেনেজুয়েলার বিরোধী দলীয় নেতা জুয়ান গুয়াইদোর পক্ষে কথা বলে পত্রিকার শিরোনাম হন।

হুগো কারভাজলের বিরুদ্ধে ২০০৬ সালে ভেনেজুয়েলা থেকে মেক্সিকোয় ৫ হাজার ৬০০ কেজি কোকেন পাচারের অভিযোগ আছে। এক বিবৃতিতে বিচার বিভাগ জানায়, যুক্তরাষ্ট্রে কোকেন পাচারের ষড়যন্ত্রের অভিযোগ প্রমাণিত হলে কারভাজালের সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

ভেনেজুয়েলার প্রয়াত শীর্ষ নেতা উগো চাভেজের ঘনিষ্ঠ সামরিক কর্মকর্তা কারভাজল সম্প্রতি দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর পরিবর্তে বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদোকে ভেনেজুয়েলার বৈধ রাষ্ট্রপ্রধান হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন। লাতিনের দেশটিতে হওয়া গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনকে ‘অবৈধ’ অ্যাখ্যা দিয়ে চলতি বছরের জানুয়ারিতে গুইদো নিজেকে ‘ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট’ ঘোষণা করেছিলেন।

ট্যাগ: bdnewshour24 ভেনেজুয়েলা