banglanewspaper

পবিত্র শাবান মাসের চাঁদ দেখা নিয়ে সৃষ্ট বিভ্রান্তি শনিবারের বৈঠকে দূর করা সম্ভব হয়নি। এ ব্যাপারে চাঁদ দেখা কমিটি আবারও বৈঠকে বসবে আগামী ১৭ এপ্রিল। আর এ ব্যাপারে অনুসন্ধান করতে ১০ সদস্যের একটি কমিটি করা হয়েছে।

শনিবার দুপুরে ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আবদুল্লাহ। তবে তিন ঘণ্টার বৈঠকেও কোনো সিদ্ধান্ত না আসায় আবারো বৈঠকের ঘোষণা দেয়া হয়।

জাতীয় চাঁদ দেখা কমিটির পক্ষ থেকে জানানো হয়, পবিত্র শবে বরাতের তারিখ নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে শনিবার ১০ সদস্যের একটি কমিটি করা হয়েছে। এর প্রধান মুফতি আব্দুল মালেক। কমিটিতে রয়েছেন মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদ, মাওলানা আব্দুল কুদ্দুস, মাওলানা রুহুল আমীন, মাওলানা মিজানুর রহমান, মাওলানা আব্দুর রাজ্জাক, মাওলানা দেলোয়ার, মুফতি ফয়জুল্লাহ, বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম মিজানুর রহমান, মুফতি ইয়াহইয়া।

সভা শেষে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ‘পবিত্র শবে বরাত কবে হবে এটা সরকারি সিদ্ধান্ত নেয়ার বিষয় না। এটা চাপিয়ে দেয়ারও কোনো সিদ্ধান্ত না। শরিয়তের বিধান অনুযায়ী এ বিষয়ে যারা অভিজ্ঞ, জ্ঞানী এবং পারদর্শী তাদের মতামতের ওপরে সিদ্ধান্ত নেয়া হবে। আর এ বিষয়ে সিদ্ধান্ত নিতে ১০ সদস্যের একটি সাব কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি আগামী ১৭ এপ্রিলের মধ্যে জানিয়ে দেবে কবে শবে বরাত পালিত হবে।’

প্রতিমন্ত্রী বলেন, এই সরকার কোরআন-সুন্নাহবিরোধী কোনো সিদ্ধান্ত নেবে না। চাঁদ দেখার বিষয়টি একটি ধর্মীয় বিষয়। এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন আলেম সমাজ।

প্রসঙ্গত, গত ৬ এপ্রিল শনিবার সন্ধ্যার পর জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় আগামী ২১ এপ্রিল রাতে শবে বরাত পালনের সিদ্ধান্ত হয়। সারা দেশের কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি জানিয়ে সেদিন সভাশেষে ধর্ম প্রতিমন্ত্রী জানান, ১৪ শাবান রাত অর্থাৎ ২১ এপ্রিল রাতে শবে বরাত পালন করা হবে।

তবে ‘মজলিসু রুইয়াতুল হিলাল’ নামের একটি সংগঠনের নেতারা বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে দাবি করেন, গত ৬ এপ্রিল শাবানের চাঁদ দেখা গেছে এবং সে বিষয়ে প্রশাসনকে অবহিত করা হলেও সে অনুযায়ী সিদ্ধান্ত হয়নি।

৬ এপ্রিল চাঁদ দেখা গেছে প্রমাণিত হলে শবে বরাতের তারিখ একদিন এগিয়ে আসতে পারে। সে ক্ষেত্রে ২০ এপ্রিল পালিত হতে পারে শবে বরাত।

ট্যাগ: bdnewshour24 শবে বরাত