banglanewspaper

এরই মধ্যে পাঁচটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। কিন্তু এখনো ওয়ানডে দলে অভিষেক হয়নি পেসার আবু জায়েদ রাহির। তবে তরুণ এই পেসার হয়তো ভাবতেই পারেননি এমন এক মঞ্চে সুযোগ পাবেন, যা তাঁর ক্যারিয়ারের মোড়টাই ঘুরিয়ে দিতে পারে। শেষ পর্যন্ত তাই হয়েছে। আসন্ন বিশ্বকাপের বাংলাদেশ দলে চমক হিসেবে সুযোগ পেয়েছেন এই ডানহাতি পেসার।

আজ মঙ্গলবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ১৫ সদস্যের দল ঘোষণা করে। এই দলে রাহি ছাড়াও চমক হিসেবে আছেন মোসাদ্দেক হোসেন সৈকত। এ ছাড়া অনুমিতভাবে অভিজ্ঞদের প্রাধান্য দিয়েছে বিসিবি।

তবে সবচেয়ে আলোচিত নাম রাহি, কেন দলে সুযোগ পেলেন তা নিয়ে আগ্রহ থাকতেই পারে অনেকের। প্রথমত, ইংলিশ কন্ডিশনে বাংলাদেশের চতুর্থ পেসার নিয়ে যত আলোচনা ছিল। তাসকিন আহমেদ চোটে আক্রান্ত হওয়ায় বেশ কয়েকজনেরই নাম আলোচনায় আসে। আভিজ্ঞ শফিউল ইসলামের কথাও শোনা গিয়েছিল।

কিন্তু রাহি এগিয়ে ছিলেন বছরের শুরুতে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টি এবং চলমান ঢাকা প্রিমিয়ার লিগে দারুণ পারফর্ম করে। বিশ্বকাপের দলে সুযোগ পেতে যা সবচেয়ে বড় ভূমিকা রাখে। গত বিপিএলে রাহি চিটাগং ভাইকিংসের হয়ে খেলে ১৩ ম্যাচে ১৮ উইকেট নিয়ে বেশ নজর কেড়েছিলেন। আর চলমান ঢাকা লিগে এখন পর্যন্ত ৯ ম্যাচ খেলে ১২ উইকেট নিয়েছেন, যা নির্বাচকদের আস্থা বাড়িয়ে দেয় তাঁর প্রতি।

এ ছাড়া গত নিউজিল্যান্ড সফরের শেষ টেস্টে বল হাতে দুর্দান্ত ছিলেন সিলেট থেকে উঠে আসার এই পেসার। ওয়েলিংটনে ম্যাচের দ্বিতীয় ইনিংসে ১৮.৫ ওভার বল করে ৯৪ রান দিয়ে তিন উইকেট তুলে নিয়েছিলেন তিনি।

মোট পাঁচ টেস্ট খেলে এখন পর্যন্ত রাহি নিয়েছেন ১১ উইকেট। তাঁর সেরা পারফরম্যান্স গত জুলাইতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৮ রানে তিন উইকেট। আর তিনটি টি-টোয়েন্টি খেলে পান চার উইকেট। এবার আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ এবং বিশ্বকাপে কেমন করেন, সেটাই এখন দেখার।

বিশ্বকাপের বাংলাদেশ দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মাহমুদউল্লাহ, মোহাম্মদ মিঠুন, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, মোসাদ্দেক হোসেন সৈকত, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন ও আবু জায়েদ রাহি।

ট্যাগ: bdnewshour24 রাহি