banglanewspaper

ভারত থেকে নিষিদ্ধ হলো টিকটক অ্যাপ। চীনা ভিডিও অ্যাপ টিকটক বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এপগুলোর অন্যতম। তবে এর ব্যবহার নিয়ে রয়েছে নানা বিতর্ক। এসব বিতর্কের মধ্যেই গুগল ও অ্যাপল স্টোর থেকে টিকটক ডাউনলোডের ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করল ভারতের কেন্দ্রীয় সরকার।

ইতোমধে  গুগল থেকে ভারতীয়দের জন্য ব্লক করা হয়েছে অ্যাপটি। মঙ্গলবার (১৬ এপ্রিল) মার্কিন সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

এর আগে ভারত থেকে টিকটক অ্যাপের নিষেধাজ্ঞার স্থগিতাদেশ চেয়ে উচ্চ আদালতের শরণাপন্ন হয়েছিল চীনের বাইটড্যান্স টেকনোলজি। এই অ্যাপটি বাইটড্যান্স টেকনোলজির মালিকানাধীন এবং ভারতে এর বাজার অনেক বেশি। কিন্তু আদালত তাদের অনুরোধ প্রত্যাখ্যান করে।

গত ৩ এপ্রিল টিকটক নিষিদ্ধের জন্য কেন্দ্রীয় সরকারকে জানায় উচ্চ আদালত। আদালত থেকে বলা হয়, এই অ্যাপটি পর্নোগ্রাফিকে উৎসাহিত করছে।

এক বিবৃতিতে গুগলের তরফ থেকে বলা হয়, কোনো অ্যাপের ব্যাপারে তাদের কোনো মন্তব্য নেই। তবে তারা স্থানীয় আইন মেনেই চলবেন।

এর আগে টিকটক অ্যাপের নিষেধাজ্ঞার দাবিতে মামলা করেছিলেন এক ব্যক্তি। আর এর পর থেকেই এই অ্যাপটির ব্যবহার নিয়ে শুরু হয় নানা বিতর্ক।

গত ফেব্রুয়ারিতে অ্যাপ বিশ্লেষক সংস্থা সেন্সর টাওয়ার জানিয়েছে, ফেব্রুয়ারিতেই ভারতে টিকটক অ্যাপটি ডাউনলোড করা হয়েছে ২৪০ মিলিয়ন বার। এর আগে জানুয়ারিতে ভারতের ৩০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী এটি অ্যাপটি ডাউনলোড করেন।

টিকটক ব্যবহারকারীরা অ্যাপটির মাধ্যমে বিভিন্ন স্পেশাল এফেক্ট দিয়ে ছোট ছোট ভিডিও তৈরি করে তা শেয়ার করতেন। অ্যাপটি খুব দ্রুত ভারতে জনপ্রিয়তা অর্জন করে। কিন্তু ভারতীয় রাজনীতিবিদদের অনেকেই এই অ্যাপটির ব্যাপারে সমালোচনা করে আসছিলেন।

ট্যাগ: bdnewshour24 টিকটক