banglanewspaper

রাজধানীর মালিবাগ কাঁচাবাজারে আগুনে সর্বস্ব হারিয়ে দিশেহারা হয়ে পড়েছেন সেখানকার ব্যবসায়ীরা। এক ঘণ্টার আগুনে তিল তিল করে গড়ে তোলা জীবন-জীবিকার অবলম্বন হারিয়ে বাকরুদ্ধ হয়েছেন তারা। কেউ কেউ দোকানে ঋণ করে তুলেছিলেন মালামাল। আগুনে স্বর্বস্ব পুড়ে যাওয়ায় সেই ঋণ শোধ করবেন কীভাবে সে দুশ্চিন্তাও ভর করেছে তাদের ওপর। তাদের বুকফাটা আর্তনাদ আর আহাজারিতে ওই এলাকার আকাশ ভারী হয়ে উঠছে।

বৃহস্পতিবার ভোর সাড়ে পাঁচটার দিকে ওই বাজারে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট প্রায় ঘণ্টাব্যাপী চেষ্টা চালানোর পর ৬টা ৩৫ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। কিন্তু তার বাজারের অধিকাংশ দোকান আগুনে পুড়ে ছাই হয়ে যায়।

ভয়াবহ এই আগুনে কয়েক কোটি টাকার মালামাল পুড়ে গেছে বলে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা দাবি করেন। যেসব দোকান পুড়ে গেছে সেগুলোর মধ্যে বেশিরভাগ দোকানের মজুদকৃত আলু, চালসহ সব মালামাল পুড়ে গেছে। পুড়েছে মাছ, সবজি ও ডিমের প্রায় সব দোকান। এছাড়া পুড়েছে ২৮টি ছাগল, দুটি গরু, মাছ ও মুরগি। তবে নৈশ্যপ্রহরীর কারণে একটি মেসে থাকা ২০ জনের বেশি মানুষ প্রাণে রক্ষা পান।

টাঙ্গাইলের বাসিন্দা হুমায়ূন কবির কয়েক বছর ধরে এই বাজারে ব্যবসা করছেন। আগুনে নগদ টাকা, চালের বস্তাসহ দোকানের সব মালামাল পুড়ে যাওয়ায় স্বর্বস্বান্ত হয়েছেন তিনি।

তার মতো আরও অনেক ব্যবসায়ী আগুন লাগার কথা শুনে ছুটে আসেন দোকানে। আপ্রাণ চেষ্টা করে শেষ সম্বলটুকু বাঁচানোর। অনেকেই ভেঙে পড়েন কান্নায়। পবিত্র শবে বরাত ও রমজান মাসের জন্য অনেক দোকানেই রাখা ছিল অতিরিক্ত মালামাল।

পুড়ে যাওয়া দোকানের সামনে কাঁদছিলেন এক ব্যবসায়ী। তিনি বলেন, আগুন লাগার খবর পেয়ে দৌড়ে দোকানে আসি। তারপর আগুন জ্বলতে দেখে বাকরুদ্ধ হয়ে পড়ি। আমার যা টাকা ছিল সব ব্যবসার কাজে লাগাইছি। এখানে আর কোনো মূলধন নেই। পরিবার নিয়ে কী করব তাও জানি না। এসব কথা বলার সময় তার দুচোখ বেয়ে পানি ঝরছিল।

সরেজমিন গিয়ে দেখা যায়, আগুনে পুড়ে ছাই হয়েছে সবকিছু। আগুনের লেলিহান শিখায় সেসব পণ্য পুড়ে ছাই হয়েছে, সেগুলো ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বাজারের গলিতে। তবুও তার মাঝেই ব্যবসায়ীরা খুঁজছিলেন যদি কিছু অবশিষ্ট থাকে।

মালিবাগ বাজার বণিক সমবায় সমিতির কার্যকরী কমিটির সদস্য মো. নুরুল হক বলেন, আগুনে অধিকাংশ দোকান পুড়েছে। নগদ টাকাও পুড়েছে। এতে প্রায় পাঁচ কোটি টাকার মতো ক্ষতি হয়েছে।

ট্যাগ: bdnewshour24 আগুন