banglanewspaper

সংযুক্ত আরব আমিরাতের দুই গুপ্তচরকে আটক করেছে তুরস্ক। আমিরাতের হয়ে বিভিন্ন আরব দেশের নাগরিকদের ওপর গুপ্তচরবৃত্তি করতেন বলে স্বীকার করেছেন তারা। যুক্তরাজ্যভিত্তিক সংবাদ সংস্থা ‘রয়টার্স’ এ খবর প্রকাশ করেছে। 

খবরে বলা হয়, শুক্রবার ( ১৯ এপ্রিল) তাদেরকে আদালতে হাজির করা হয়েছে। 

তুরস্কের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ‘প্রথম ব্যক্তির তুরস্কে আগমন সাংবাদিক জামাল খাশোগি হত্যার সঙ্গে সম্পর্কিত কিনা,তা তদন্ত করে দেখছি আমরা। গত ছয় মাস ধরে ওই ব্যক্তিকে পর্যবেক্ষণে রাখা হয়েছিল।’

তিনি আরও বলেন,‘এটা সম্ভব যে গুপ্তচররা আরব নাগরিকদের সম্পর্কে তথ্য নিতে এ দেশে আসতে পারেন। তুরস্কে বাস করা রাজনৈতিক ভিন্ন মতাবলম্বীদের বিরুদ্ধে তারা গুপ্তচরবৃত্তি করতে পারেন।’

গুপ্তচরবৃত্তির বিরুদ্ধে তদন্তের অংশ হিসেবে গত সোমবার তাদের আটক করা হয়েছে। গোপন কক্ষে সংরক্ষিত রাখা তাদের কম্পিউটারও জব্দ করা হয়েছে বলে তুরস্কের কর্মকর্তারা বলেন।

নাম প্রকাশে তুরস্কের ওই কর্মকর্তা বলেন, আটক ব্যক্তিরা আভাস দিয়েছেন, নির্বাসিত রাজনৈতিক ব্যক্তি ও শিক্ষার্থীদের ওপর তারা গুপ্তচরবৃত্তি করতেন।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কঠোর সমালোচক ছিলেন খাশোগি। যিনি গত বছর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনসাল অফিসে প্রবেশের পর নিখোঁজ হন। পরে খাশোগি খুন হওয়ার কথা স্বীকার করে সৌদি আরব। মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএসহ ইউরোপের কয়েকটি দেশ মনে করে, যুবরাজ মোহাম্মদ সালমানের নির্দেশেই খুন করা হয় খাসোগিকে।

এখন সেই হত্যাকাণ্ডের সঙ্গে আরব আমিরাতের এই দুই নাগরিকের যোগসাজশের তদন্ত করছে তুরস্ক। দেশটির একজন কর্মকর্তা রয়টার্সকে বলেন, আমরা প্রাথমিকভাবে তাদের সঙ্গে জামাল খাসোগির হত্যাকাণ্ডের সম্পৃক্ততা বিষয়ে তদন্ত করছি। তারা হয়তো আরব ও তুরস্কে বসবাসরত ভিন্ন মতাবলম্বী আরবদের সম্পর্কে খোঁজখবর নিতেই এখানে আসে। এই দুই ব্যক্তি তথ্য সংগ্রহের জন্য বেতনভূক্ত।

সরকারপন্থি সংবাদপত্র ‘সাবা’র খবরে বলা হয়, তারা বেশ কিছু মানুষের টেলিফোন নম্বর সংগ্রহ করছিল। যার মধ্যে একজন খাশোগি হত্যার সঙ্গে সম্পৃক্ত। তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।

ট্যাগ: bdnewshour24 তুরস্ক