banglanewspaper

আজ খ্রিস্টান ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ‘পবিত্র ইস্টার সানডে’ বা পুনরুত্থান রবিবার। এটি খ্রিস্টধর্মের প্রবর্তক যিশুখ্রিস্টের পুনরুত্থান দিবস। খ্রিস্ট ধর্মীয় বিশ্বাসীদের মতে, পুণ্য শুক্রবার বা গুড ফ্রাইডেতে বিপথগামী ইহুদি শাসকগোষ্ঠী তাদের কুসংস্কারাচ্ছন্ন শাসনব্যবস্থা অক্ষুণ্ণ রাখার স্বার্থে যিশুখ্রিষ্টকে অন্যায়ভাবে ক্রুশবিদ্ধ করে হত্যা করেছিল। মৃত্যুর তৃতীয় দিবসে রবিবার তিনি মৃত্যু থেকে জেগে ওঠেন বা পুনরুত্থান করেন। যিশুখ্রিষ্টের পুনরুত্থানের এই রবিবারকেই ইস্টার সানডে বা পুনরুত্থান রবিবার বলা হয়।

খ্রিস্টধর্ম মতে, দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সংবেদনশীল। এটি খ্রিস্টান সম্প্রদায়ের জন্য আনন্দের দিন। চল্লিশ দিনের প্রায়শ্চিত্তকাল বা রোজা শেষে এ ইস্টার সানডে তাদের জন্য বয়ে আনে আনন্দের বারতা।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের খ্রিস্টান ধর্মাবলম্বীরাও যথাযথ ধর্মীয় মর্যাদায় শনিবার গভীর রাত থেকেই দিনটি উদযাপন করছে। অপরূপ সাজে সাজানো হয়েছে দেশের প্রতিটি চার্চ। আজ (রবিবার) সকালে চার্চে চার্চে বিশেষ খ্রিস্টযোগ ও প্রার্থনাসভার আয়োজন করেছে। এ ছাড়া বিভিন্ন খ্রিস্টীয় সামাজিক, ধর্মীয় ও সাংস্কৃতিক সংগঠন বিশেষ এ দিনটি পালনের জন্য নানা কর্মসূচি হাতে নিয়েছে।

ট্যাগ: bdnewshour24