banglanewspaper

ভারতের লোকসভা নির্বাচনের তিন দফা পার হয়ে গেলেও উত্তেজনার পারদ এখনো আকাশচুম্বী হয়নি। অবেশেষে তৃতীয় দফার ভোটে তা দেখা গেল। কেননা ক্ষমতাসীন বিজেপির সভাপতি অমিত শাহ ও প্রধান বিরোধীদল রাহুল গান্ধীর ভাগ্য নির্ধারণ হবে আজ।

ভারতের লোকসভা নির্বাচনে তৃতীয় দফার ভোট হচ্ছে। মঙ্গলবার সকালে শুরু হওয়া এই ধাপে মোট ১১৭টি আসনে ভোট অনুষ্ঠিত হবে। তৃতীয় দফায় মোট ১১৬টি আসনে ভোট হওয়ার কথা থাকলেও দ্বিতীয় দফায় পূর্ব ত্রিপুরা আসনের স্থগিত করা আসনটিতেও ভোট হচ্ছে আজ।

তবে তৃতীয় ধাপের এই ভোটে সবচেয়ে বেশি নজর থাকবে গুজরাট ও কেরালার দিকে। কেননা ওই দুই রাজ্যের সবকটি আসনে আজ ভোট অনুষ্ঠিত হচ্ছে। গুজরাটের রাজধানী গান্ধীনগর ও কেরালার ওয়েনাড থেকেই লড়ছেন অমিত শাহ ও রাহুল গান্ধী।

গুজরাটের গান্ধীনগর থেকে দলের প্রবীণ নেতা লালকৃষ্ণ আদভানিকে সরিয়ে প্রথমবার সেই আসন থেকে বিজেপির হয়ে লড়ছেন অমিত শাহ। আদভানির চেয়েও বেশি ব্যবধানে জয়ের ব্যাপারে তিনি আশাবাদী। গত ভোটে আদভানি সাড়ে তিন লাখের ব্যবধানে জয়ী হয়েছিলেন ওই আসন থেকে।

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী উত্তর প্রদেশের আমেথি আসন ছাড়াও কেরালার ওয়েনাড আসন থেকে লড়ছেন। কেরালায় কংগ্রেসের মধ্যে রাহুল উত্তেজনা তৈরি করে প্রদেশটিতে সুবিধা করার চেষ্টার অংশ হিসেবেই তিনি এখান থেকে লড়াই করার সিদ্ধান্ত নেন।

ট্যাগ: bdnewshour24 ভারত