banglanewspaper

শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলার কথিত মূল হোতা জাহরান হাশিম এবং বোমা বহনকারী সাত আত্মঘাতী হামলাকারীর ছবি প্রকাশ করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেইট (আইএস)।

মঙ্গলবার জঙ্গি সংগঠনটির মুখপাত্র সংবাদ সংস্থা আমাক এই ছবি প্রকাশ করে। যুক্তরাজ্যের গণমাধ্যম মিরর অনলাইন ছবিটি প্রকাশ করেছে। এ ছাড়া একই ধরনের দুটি ছবি টুইটারে পোস্ট করেছে আমাক।

ছবিতে মুখবাঁধা সাতজনের মধ্যে মুখখোলা অবস্থায় জাহরান হাশমিকে দেখা যায়। জাহরান হাশমিকে ভয়াবহ এই হামলার মূল হোতা হিবেসে উল্লেখ করা হচ্ছে।

এর আগে ঘটনার তিনদিন পর আজ কোনো ছবি বা ভিডিও ছাড়াই ওই হামলার দায় স্বীকার করে জঙ্গি সংগঠনটি।

শ্রীলঙ্কা সরকার জানায়, সাতজন আত্মঘাতী হামলাকারী বোমা হামলা চালায়। এ ছাড়া এ ঘটনায় স্থানীয় দুটি সংগঠনকে দায়ী করছে দেশটির সরকার। প্রতিরক্ষাবিষয়ক প্রতিমন্ত্রী রুয়ান উইজেবর্ধনে আজও ন্যাশনাল তাওহিদ জামাত ও জামিয়াতুল মিল্লাতু ইবরাহিমের কথা বলেন। তবে সরকার এও বলছে, স্থানীয় সংগঠনের পক্ষে এত বড় হামলা চালানো সম্ভব নয়। স্থানীয় সংগঠনগুলোর আন্তর্জাতিক যোগসূত্র খোঁজা হচ্ছে।

শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলার কথিত মূল হোতা জাহরান হাশমি ও সাতজন আত্মঘাতী হামলাকারীর ছবি প্রকাশ করেছে জঙ্গি সংগঠন আইএস। ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কার ওই মন্ত্রী বলেন, ‘প্রাথমিক তদন্তে দেখা গেছে, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের হামলার প্রতিশোধ নিতে এই হামলা চালানো হয়।’

শ্রীলঙ্কায় রোববার হওয়া ওই বোমা হামলায় নিহতের সংখ্যা বর্তমানে ৩২১। ওই ঘটনায় জড়িত থাকার অভিযোগে এখন পর্যন্ত ৪০ জনকে আটক করা হয়েছে। আটক ব্যক্তিদের সবাই শ্রীলঙ্কান।

গত রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত শ্রীলঙ্কার রাজধানী কলম্বোসহ দেশটির বিভিন্ন এলাকায় গির্জা ও হোটেলে সব মিলিয়ে আটটি বিস্ফোরণ ঘটে। ধর্মীয় উৎসব ইস্টার সানডে উপলক্ষে খ্রিস্টান ধর্মাবলম্বীরা গির্জায় থাকা অবস্থায় বিস্ফোরণগুলো ঘটে।

ট্যাগ: bdnewshour24 আইএস