banglanewspaper

মোহাম্মদ রনি খাঁ,  গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: বাংলাদেশী গবেষক এবং সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজী বিভাগের শিক্ষক মো. এখলাস উদ্দিনের উদ্যোগে ইউনিভার্স পাবলিশিং গ্রুপ (ইউনিভার্স পিজি) নামে নতুন একটি আন্তর্জাতিক গবেষণার প্রকাশনা প্ল্যাটফর্ম যাত্রা শুরু করেছে।  তিনি এবং তার বিদেশী সহযোগীদের সহায়তায় এ বছরের মার্চের শেষ সপ্তাহে প্ল্যাটফর্মটি চালু করা হয়।

ইউনিভার্স পিজি তে গুনগত মান সম্পন্ন প্রবন্ধগুলি ৫টি জার্নাল যেমন বায়োসাইন্সেস, মেডিক্যাল এন্ড হেল্থ সাইন্সেস, ইঞ্জিনিয়ারিং এন্ড ইনোভেটিভ টেকনোলজি, আর্টস এন্ড হিউম্যানিটিজ এবং বিজনেস এন্ড ইনফরমেশন স্টাডিজ জার্নাল আকারে প্রকাশ করা হবে বলে জানান তিনি । 

এছাড়াও এটির মাধ্যমে  পিয়ার রিভিউ, ওপেন অ্যাক্সেস, দ্বিমাসিক প্রকাশিত আন্তর্জাতিক জার্নাল, বিশ্বব্যাপী বৈজ্ঞানিক সম্প্রদায়ের সহায়তা এবং ব্যাপকভাবে বৈজ্ঞানিকভাবে আগ্রহী করার জন্যও কাজ করবে বলে জানান তিনি।

ইউনিভার্স পিজি, একটি স্বাধীন আন্তর্জাতিক একাডেমিক প্রকাশক; এর প্রধান কার্যালয় ১৩৫ এস ভার্মন্ট এভিনিউ, লস এঞ্জেলেস, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং নিয়ন্ত্রিত অফিসগুলো বাংলাদেশে এবং অন্যান্য কয়েকটি দেশে অবস্থিত এবং ওয়েবসাইট www.universepg.com 

তরুণ গবেষক আরো জানালেন, 'ইউনিভার্স পিজি এর এডিটেরিয়ল বডির একটি বিশেষ প্যানেল রয়েছে এবং বিশেষজ্ঞরা যারা উচ্চ মানের গবেষণামূলক কাজগুলি নিশ্চিত করে। কঠোর স্ক্রীনিং এবং নির্দিষ্ট নির্দেশিকা গুলির উপর ভিত্তি করে গঠনমূলক সমালোচনার জন্য বিভিন্ন ক্ষেত্রের অগ্রদূত। গবেষকরা তাদের গবেষণা প্রোটোকল, হাইপোথিসিস, এবং তথ্য ব্যাখ্যা এবং বিশ্বব্যাপী বৈজ্ঞানিক সমাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার সুযোগ এবং কৃতিত্ব এবং পুরস্কারগুলি নিশ্চিত করতে পারবেন। এটি প্রতিষ্ঠান এবং পেশাদারদের স্বাস্থ্যসেবা, বিজ্ঞান এবং মানবতার সুবিধার জন্য পারফরম্যান্স উন্নত করতে সহায়তা করবে।  এই আন্তর্জাতিক প্ল্যাটফর্মে সমস্ত জার্নাল গুলোর সব প্রবন্ধ কঠোরভাবে গুনগত মান পর্যালোচনা করে প্রকাশ করা হবে।

তবে গবেষণা প্রবন্ধের অনলাইন সংস্করণগুলো বিনামূল্যে পড়া এবং ডাউনলোড  করা যাবে। গবেষণা প্রবন্ধ খুব কম খরচে এবং বিনামূল্যে প্রকাশ করার সুযোগ দিচ্ছে ইউনিভার্স পিজি। সহজ উপায়ে সব ধরনের প্রবন্ধ প্রক্রিয়াকরণ ফি পরিশোধ ব্যবস্থা রয়েছে।" 

ট্যাগ: bdnewshour24 গণ বিশ্ববিদ্যালয়