banglanewspaper

শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলায় নিহত আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফুফাতো ভাই শেখ ফজলুল করিম সেলিমের নাতি শিশু জাহান চৌধুরীকে বনানী কবরস্থানে চিরঘুমে শায়িত করা হয়েছে। 

বুধবার (২৪ এপ্রিল) বিকেল ৫.৪৫ মিনিটে ৭৫’র ১৫ আগস্ট নিহত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে পরিবারের ১৮ শহীদের কবরের পাশে তাকে সমাহিত করা হয়। 

এসময় পরিবারের সদস্য, আওয়ামী লীগের অসংখ্য নেতাকর্মী এবং শুভাকাঙ্ক্ষীরা উপস্থিত ছিলেন।

এর আগে দুপুর ১টা ১০ মিনিটে শেষযাত্রায় বনানীর ২ নম্বর রোডের ৯ নম্বর বাসায় পৌঁছে শিশু জায়ানের মরদেহ। এরপর মরদেহ বিকেল ৪টা ৩০ মিনিটে বাসার পাশের চেয়ারম্যান বাড়ি মাঠে নিয়ে আসা হয়। কিছুক্ষণ পর আসরের নামাজের পর বিকেল ৫টা ১০ মিনিটে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। 

সেখানে পরিবারের পক্ষে কথা বলেন শেখ সেলিম। তিনি তার বক্তব্যে বোমা হামলায় নিহত জায়ানের জন্য দেশবাসীর যে সহমর্মিতা তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। সেই সঙ্গে ওই হামলায় আহত জামাতা মশিউল হক চৌধুরীর সুস্থতা কামনা করে সকলের কাছে দোয়া প্রার্থনা করেন। 

এর মাঝে শোকসন্তপ্ত পরিবার ও স্বজনদের সমবেদনা জানাতে বুধবার দুপুর ২টা ৪০ মিনিটে শেখ সেলিমের বাসায় যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে ঘণ্টাখানেক অবস্থান করেন প্রধানমন্ত্রী।

এদিকে জায়ানের জানাজা ও দাফন কেন্দ্র করে সেনাবাহিনীর পাশাপাশি নিরাপত্তা কাজে পুলিশ-র‌্যাব ও আনসার সদস্যদের ব্যাপক উপস্থিতি চোখে পড়ে। জানাজার জন্য নির্ধারিত চেয়ারম্যান বাড়ি মাঠেও নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। প্রবেশের জন্য তিন গেটেই রাখা হয়েছে ডিজিটাল সিকিউরিটি ব্যবস্থা। পাশাপাশি প্রচুর মানুষের সামাগমের কথা মাথায় রেখে জায়ান্ট স্ক্রিনের ব্যবস্থা রাখা হয়।

উল্লেখ্য, গত রবিবার (২১ এপ্রিল) সকাল পৌনে ৯টার দিকে শ্রীলঙ্কার তিনটি গির্জা, তিনটি বিলাসবহুল হোটেল ও দুটি স্থাপনায় সংঘবদ্ধ সিরিজ বোমা হামলায় অন্তত ৩৫৯ জনের প্রাণহানি হয়। আহত হন আরও অন্তত ৫ শতাধিক লোক। নিহতদের মধ্যে দুই বাংলাদেশিসহ অন্তত ৩৮ জন বিদেশি নাগরিক রয়েছেন।

জানা যায়, স্ত্রী ও দুই সন্তানকে নিয়ে শ্রীলঙ্কায় বেড়াতে গিয়েছিলেন শেখ সেলিমের জামাতা মশিউল হক চৌধুরী। হামলার দিন সকালে জায়ানকে নিয়ে একটি হোটেলে নাস্তা করছিলেন মশিউল। এসময় ভয়াবহ বোমা হামলায় জায়ান ঘটনাস্থলেই মারা যায়, গুরুত্বত আহত হন মশিউল। তবে তার স্ত্রী ও আরেক সন্তান হোলেটরুমে থাকায় তারা প্রাণে বেঁচে যান। 

গতকাল মঙ্গলবার মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) তাদের নিজস্ব ওয়েবসাইট ‘আমাক’-এ বর্বরোচিত এ হামলার দায় স্বীকার করেছে। এ ঘটনায় সন্দেহভাজন অন্তত ৪০ জনকে আটক করেছে শ্রীলঙ্কার পুলিশ। 

ট্যাগ: bdnewshour24 জায়ান