banglanewspaper

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় আসর মাঠে গড়াচ্ছে আগামী ৩০ মে। বিশ্বকাপ ক্রিকেট উপলক্ষে ইতিমধ্যেই দল ঘোষণা করেছে বাংলাদেশ। অবশ্য আগামী ২৩ মে পর্যন্ত দলগুলো সময় পাবে বিশ্বকাপের চূড়ান্ত দল দেওয়ার। যাইহোক, দল গোছানো নিয়ে ব্যস্ত সবাই।

সন্দেহাতীতভাবেই জাতীয় ক্রিকেট দলের দুই সেরা পারফরমারের নাম সাকিব আল হাসান এবং তামিম ইকবাল। আসন্ন ওয়ানডে বিশ্বকাপেও এ দুই বন্ধুর ব্যাট-বলের দিকেই তাকিয়ে থাকবে বাংলাদেশ দল।

ক্রিকেটপ্রেমীদের জানতে ইচ্ছে করছে তামিম ইকবালের সঙ্গে ওপেন করবেন কে-সৌম্য সরকার না লিটন দাস? বাংলাদেশ কোচ স্টিভ রোডস ডানহাতি-বাঁ হাতি সমন্বয়ের পক্ষে।

আসলে এশিয়া কাপের ফাইনালে সেঞ্চুরি করার পর থেকেই ওপেনিংয়ে জায়গা পোক্ত হয়েছে লিটন দাসের। তামিম ইকবাল বাঁহাতি হওয়ায় ডানহাতি লিটনকে নিয়ে ডান-বাম সমন্বয় খেলাতে স্বচ্ছন্দ ছিল বাংলাদেশ। কিন্তু ঢাকা প্রিমিয়ার লিগে ডাবল সেঞ্চুরি করে ওপেন করতে দাবিটা জানিয়ে রাখলেন সৌম্য সরকারও। এই দুজনের কে হবেন বিশ্বকাপে তামিমের সঙ্গী, তা নিয়ে মধুর সমস্যায় কোচ স্টিভ রোডস।

তামিম বলেন, ‘আমি নিশ্চিত, সৌম্য-লিটন দুজনই বাংলাদেশের হয়ে আরও ১০-১৫ বছর খেলার সামর্থ্য রাখে। এ জন্যই আমি মনে করি, ওদের ভালো পারফরম্যান্স দেখানোর সেরা সময় এটিই।’

রোডসের নিজের ভাবনা হচ্ছে, লিটন-তামিমকে দিয়ে আমরা ডানহাতি-বাঁহাতি সমন্বয় পেয়েছি আমরা। ব্যক্তিগতভাবে আমি বাঁহাতি-ডানহাতি সমন্বয় পছন্দ করি। তবে সৌম্য ঢাকা প্রিমিয়ার লিগের শেষ দুটি ম্যাচে যে ব্যাটিং করল, সেটিও ভালো লেগেছে। মজার ব্যাপার, রূপগঞ্জের বিপক্ষে সেঞ্চুরির পর বলেছি, ডাবল সেঞ্চুরি করার খুব বেশি সুযোগ তুমি পাবে না। যদি পাও সুযোগটা হাতছাড়া করো না। ওই ম্যাচে সে অনেক সময় পেয়েছিল। কী আশ্চর্য, সে ঠিক পরের ম্যাচেই ডাবল সেঞ্চুরি করল।

তবে কোচ নিজের ভাবনা বলেছেন বলেই বাংলাদেশ তামিম-লিটনকে দিয়ে বিশ্বকাপে ওপেন করাবে, সেটি এখনই নিশ্চিত করে বলা যাবে না। এখানে রোডসের একটু কূটনৈতিক উত্তর, বিশ্বকাপে আমাদের উদ্বোধনী জুটি কেমন হবে, সেটি ফাঁস করতে চাই না। শুধু বলতে পারি, সৌম্য-লিটন দুজনের ওপরই আস্থা আছে।

এদিকে ওপেনিংয়ে তামিম-লিটন, তিনে খেলছিলেন সৌম্য। কিন্তু সাকিব আল হাসান তিনে খেলাতে চায় দল, সাকিবের নিজের চাওয়াও তাই। সে ক্ষেত্রে লিটন-সৌম্যের যে কোনও একজনকে একাদশের বাইরে থাকতে হবে।

যাইহোক, এখন বিশ্বকাপে এই দুজনের যে কোনও একজনকে বেছে নিতে আয়ারল্যান্ড সিরিজের পারফরম্যান্স দেখারও সুযোগ পাচ্ছেন রোডস। তাই আপাতত সিদ্ধান্ত ফলাও না করে দুজনের কাঁধেই ভরসার হাত তার।

বিশ্বকাপে বাংলাদেশের দল

মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান (সহঅধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদি হাসান মিরাজ, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন ও আবু জায়েদ রাহী।

ট্যাগ: bdnewshour24 বিশ্বকাপ তামিম