banglanewspaper

অতিপ্রবল ঘূর্ণিঝড় ফনির আঘাতের পূর্বাভাস পাওয়ার পর কলকাতার আলিপুরে চিড়িয়াখানায় বাঘ-সিংহকে বিকালেই সারতে হয়েছে রাতের খাবার। শুক্রবার দিনের আলো নিভে যাওয়ার আগেই বিভিন্ন বন্যপ্রাণীকে নৈশভোজ সারিয়ে খাঁচায় ঢুকিয়ে দেয়া হয়েছে।

এছাড়াও হাতি, জাগুয়ার, চিতাবাঘ, ভাল্লুক, ক্যাঙ্গারু ও শিম্পাঞ্জিকেও রাতের খাবার দিনে খাওয়ানো হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, দুর্যোগের কারণে প্রাণীগুলো আচরণ অস্বাভাবিক হয়ে উঠেছিল। তারা খেতে চাচ্ছিল না।

আর এ কারণেই রাতের খাবার বিকালের আলো থাকতে খাইয়ে দেয়া হয়েছে তাদের।

চিড়িয়াখানার কর্মকর্তারা বলছেন, দেখা যাচ্ছে, কখনো কখনো নিজেদের বেড়ার ভেতর থেকে বিকেলের পরেও বের হয়ে আসে আসে হাতিরা। তারা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, তাই শেকল পরিয়ে দেয়া হয়েছে।

আলিপুর চিড়িয়াখানার কর্মকর্তা আশিষ সামন্ত বলেন, প্রাকৃতিক দুর্যোগের কারণে প্রাণীদের আচরণে এক ধরনের অস্বাভাবিকতা দেখা দেয়। কোনো গাছপালা ভেঙে পড়লে তারা খাঁচা থেকে বের হয়ে আসতে চেষ্টা করে।

গত দুই দশকের মধ্যে ভারতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ফনি উড়িষ্যা লণ্ডভণ্ড করে পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশে ঢুকেছে।

ঝড়টির প্রভাবে শুক্রবার বিকাল থেকেই কলকাতা ও তার আশপাশের এলাকায় তুমুল বৃষ্টি হয়েছে। ঝড়ো হাওয়ায় উপড়ে গেছে শত শত গাছ, মোবাইল টাওয়ার।

ট্যাগ: bdnewshour24 ফনি আতঙ্ক নৈশভোজ বাঘ-সিংহ