banglanewspaper

ত্রিদেশীয় সিরিজে দুর্দান্ত খেলছে বাংলাদেশ। ১০ পয়েন্ট নিয়ে টাইগাররা ইতোমধ্যে ফাইনাল নিশ্চিত করেছে। মাশরাফিরা এখন পর্যন্ত তিন ম্যাচ খেলে দুইটিতে জয় পেয়েছে। বাকি ম্যাচটি পরিত্যক্ত হয়েছে। বাংলাদেশের দুইটি জয়ই এসেছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। প্রথম ম্যাচে ৮ উইকেটে ও দ্বিতীয় ম্যাচে ৫ উইকেটে ক্যারিবীয়দের পরাজিত করে মাশরাফি-সাকিবরা।

সিরিজের লিগ পর্বের শেষ ম্যাচে আগামীকাল (বুধবার) স্বাগতিক আয়ারল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। ডাবলিনের ক্যাসল অ্যাভিনিউতে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল তিনটা ৪৫ মিনিটে। ফাইনালের জন্য দুইটি দল নির্ধারিত হয়ে যাওয়ায় এই ম্যাচটি নিয়মরক্ষার ম্যাচে পরিণত হয়েছে। গত ৯ মে বৃষ্টির কারণে বাংলাদেশ ও আয়ারল্যান্ডের মধ্যকার ম্যাচটি পরিত্যক্ত হয়।

আয়ারল্যান্ড বিশ্বকাপে অংশ নিবে না। কিন্তু বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের জন্য এই সিরিজটি মূলত বিশ্বকাপের প্রস্তুতিমূলক সিরিজ। বিশ্বকাপের আগে গত ৭ ও ১৩ মে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশ যে দুইটি জয় তুলে নিয়েছে তা অসাধারণ। বেশ কিছুদিন ধরে বাংলাদেশের টপ অর্ডারের ব্যাটসম্যানরা ভারো করতে পারছিলেন না। কিন্তু গত দুই ম্যাচে টপ অর্ডার ব্যাটসম্যানরাই ম্যাচ জিতিয়েছেন।

বাংলাদেশে এখন তীব্র গরম পড়লেও আয়ারল্যান্ডে এখন শীতকাল। সেখানে সকালবেলা তাপমাত্রা থাকে প্রায় সাত ডিগ্রি সেলসিয়াস। সুতরাং, বাংলাদেশের খেলোয়াড়দের জন্য সেখানে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়াটাই বড় চ্যালেঞ্জ। তবে, এমন কন্ডিশনেও বাংলাদেশের শুরুটা হয়েছে আশাব্যঞ্জক। প্রথম ম্যাচে জয় পাওয়ায় এই ম্যাচে বাংলাদেশের একাদশে পরিবর্তন আনার তেমন কোনো সম্ভাবনা নেই। যদি শেষ মুহূর্তে কেউ ইনজুরিতে পড়েন সেই বিষয়টি ভিন্ন।

বিশ্বকাপের আগে বাংলাদেশের খেলোয়াড়দের জন্য এই সিরিজটি অনেক গুরুত্বপূর্ণ। নিজেদের শেষবারের মতো ঝালিয়ে নেয়ার জন্য মাশরাফিদের সামনে এটাই শেষ সুযোগ। তাছাড়া এই সিরিজে যদি টাইগাররা চ্যাম্পিয়ন হয়ে বা ভালো কিছু করে বিশ্বকাপ মঞ্চে যেতে পারে তাহলে খেলোয়াড়দের আত্মবিশ্বাসও থাকবে তুঙ্গে।   

২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত হয়েছিল আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আসর। সেবার চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে নামার আগে আয়ারল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজ খেলেছিল টাইগাররা। এবার বিশ্বকাপ খেলতে নামার আগে সেই আয়ারল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজ খেলছে মাশরাফি বিন মর্তুজার দল।

ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ স্কোয়াড: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ মিথুন, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, আবু জায়েদ রাহি, মোস্তাফিজুর রহমান, নাঈম হাসান, ইয়াসির আলী রাব্বী, ফরহাদ রেজা, তাসকিন আহমেদ।

ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ড স্কোয়াড: উইলিয়াম পোর্টারফিল্ড (অধিনায়ক), অ্যান্ডি বলবার্নি, জর্জ ডকরেল, জশ লিটল, অ্যান্ডি ম্যাকব্রাইন, ব্যারি ম্যাকার্থি, জেমস ম্যাককলাম, টিম মুরতাগ, কেভিন ও’ব্রাইন, বয়েড র‌্যানকিন, পল স্টার্লিং, স্টুয়ার্ট থম্পসন, লরকান টাকার, গ্যারি উইলসন।

ট্যাগ: bdnewshour24