banglanewspaper

গৃহপালিত বা বন্যপ্রাণীদের কামড় বা লালার সংস্পর্শ থেকে সৃষ্ট জলাতঙ্ক রোগ সম্পর্কে সর্বসাধারণকে সচেতন করার কাজে নেমে পড়েছেন চিত্রনায়িকা অপু বিশ্বাস। পৃথিবীর প্রায় সব মহাদেশেই এই রোগ দেখা যায়। প্রতি বছর এই রোগে বিশ্বের ৫০-৬০ হাজার মানুষের মৃত্যু ঘটে বলে একটি সমীক্ষায় দেখা গেছে। বাংলাদেশেও এ রোগে মৃত্যুর হার উল্লেখ করার মতো। সেই জলাতঙ্ক সম্পর্কে মানুষকে সচেতন করতে সম্প্রতি একটি ভিডিও বার্তা ছেড়েছেন অপু বিশ্বাস।

নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে শেয়ার করা চার মিনিট ১০ সেকেন্ডের ওই ভিডিও বার্তায় নায়িকা বলেছেন, ‘জলাতঙ্ক একটি ভয়ংকর মরণব্যাধি। এই রোগে মৃত্যু শতভাগ নিশ্চিত। বাংলাদেশে সাধারণত কুকুর, বিড়াল, শিয়াল, বেজি ও বানরের কামড় ও আঁচড়ের মাধ্যমে এ রোগ ছড়ায়। তবে এসব প্রাণীর কামড় বা আঁচড়ের সঙ্গে সঙ্গে ১৫ মিনিট ক্ষারযুক্ত সাবান দিয়ে আক্রান্ত স্থান ধুয়ে দ্রুত আধুনিক চিকিৎসাব্যবস্থা নিলে জলাতঙ্ক থেকে মুক্ত থাকা সম্ভব।’

অপু আরও বলেন, ‘আমাদের দেশে ৯৫-৯৯ ভাগ ক্ষেত্রে কুকুরের কামড় বা আঁচড়ের মাধ্যমে জলাতঙ্ক রোগ ছড়ায়। তাই রোগ নিয়ন্ত্রণ শাখা, স্বাস্থ্য অধিদপ্তর জলাতঙ্ক নির্মূলে দেশজুড়ে ব্যাপক হারে কুকুরের টিকাদান কর্মসূচি পালন করছে। তারই ধারাবাহিকতায় ১৪ থেকে ২০ মে ২০১৯ পর্যন্ত সাত দিনব্যাপী ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সব স্থানের বেওয়ারিশ এবং পোষা কুকুরকে জলাতঙ্কের প্রতিষেধক দেয়া হচ্ছে। এ কর্মসূচি চলাকালে টিকাদানকারী টিমকে সার্বিক সহায়তা করুন।’

অপু বিশ্বাসের এই আহ্বানের ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে। নায়িকার বহু ভক্ত প্রশংসাসূচক মন্তব্য করেছেন এবং নিজেদের আইডিতে অপুর ভিডিওটি শেয়ার করেছেন।

এদিকে বর্তমানে খুব একটা অভিনয়ে দেখা মিলছে না এক সময়ের সুপারহিট এই নায়িকার। অপু শেষ অভিনয় করেছেন দেবাশীষ বিশ্বাস পরিচালিত ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ টু’ ছবিতে। সেখানে তার নায়ক বাপ্পী চৌধুরী। গত বছর এই ছবির শুটিং শেষ হলেও মুক্তির বিষয়ে তেমন কোনো খবর নেই।

অপু-বাপ্পীর ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ টু’ ২০০২ সালে মুক্তিপ্রাপ্ত রিয়াজ-শাবনূরের ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ’-এর সিক্যুয়েল। সুপারহিটের তকমা পাওয়া এ ছবিটিও পরিচালনা করেছিলেন দেবাশীষ বিশ্বাস।

ট্যাগ: bdnewshour24 জলাতঙ্ক অপু বিশ্বাস