banglanewspaper

স্বাধীন ভারতের প্রথম জঙ্গি নাথুরাম গডসে একজন হিন্দু ছিলেন বলে রোববার (১২ মে) মন্তব্য করেছিলেন দেশটির খ্যাতিমান অভিনেতা থেকে রাজনৈতিক বনে যাওয়া কমল হাসান। নাথুরাম গডসেকে নিয়ে কমল হাসানের এমন মন্তব্য ঘিরে দেশজুড়ে বিতর্কের ঝড় বইছে।

এ মন্তব্যের প্রতিক্রিয়ায় তার জিভ ছিড়ে নেয়ার হুমকি দেন তামিলনাড়ুর মন্ত্রী কে টি আর বালাজি। গডসেকে চরমপন্থি বলার জেরে এবার সভায় কমল হাসানকে লক্ষ্য করে জুতা ছুড়ে মারলো এক অজ্ঞাত ব্যক্তি।

ভারতীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার (১৫ মে) সন্ধ্যায় তিরুপুরানকুন্দ্রাম কেন্দ্রে আয়োজিত এক সভায় ভাষণ দিচ্ছিলেন কমল হাসান। তার নেতৃত্বাধীন রাজনৈতিক দল মক্কাল নিধি মাইয়াম (এমএনএম) ভারতের জাতীয় রাজনীতিতে প্রথমবারের মতো অংশ নিয়েছে। তিনি পি শক্তিভেলের হয়ে প্রচারের জন্য এদিন তিরুপুরানকুন্দ্রামে আসেন। আর সেখানেই এ ঘটনাটি ঘটে।

ওইদিন বিকেলে তোপ্পুর থেকে শক্তিভেলের হয়ে কমল হাসানের প্রচারযাত্রা শুরু হয়। পেরিয়ারনগর, সামানাথাম, পানাইয়ুর ও চিন্তামণিতে মোট ৪টি সভা হওয়ার কথা ছিল। কিন্তু বিনা নোটিশে ৪টি সভাই বাতিল করে দেন তিনি।

এরপর রাত ৮টার দিকে ভিল্লেপুরম সভায় আসেন কমল হাসান। সেখানে তখন উত্তেজিত জনতার ভিড় সামলাচ্ছিলেন কর্মীরা। ঠিক সেই মুহূর্তে কোথা থেকে যেন একটি জুতা উড়ে আসে কমল হাসানের দিকে। সেই সঙ্গে বেশ কয়েকজন কমল হাসান বিরোধী স্লোগান দেয়া শুরু করে।

তবে এ ঘটনায় একটুও বিব্রত না হয়ে উত্তেজিত জনতার উদ্দেশ্যে কমল হাসান বলেন, এসব নিয়ে আপনাদের মাথা ঘামানোর কোনো দরকার নেই। পুলিশ রয়েছে, ওনারাই সব দেখবেন।

এদিকে নাথুরাম গডসেকে চরমপন্থি বলার কারণে কমল হাসানের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা করেছেন বিজেপি নেতা অশ্বিনী উপাধ্যায় ও হিন্দু সেনার এক কর্মী।

গত মঙ্গলবার কমল হাসানের এ মন্তব্যের জবাব দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক সাক্ষাৎকারে তিনি বলেন, কমল হাসানের জ্ঞান আমার চেয়ে বেশি হতে পারে। আমার সীমিত জ্ঞান বলে যে, হিন্দু কখনও জঙ্গি হতে পারে না। আবার জঙ্গি কখনও হিন্দু হতে পারে না।

উল্লেখ্য, ১২ মে তামিলনাড়ুর আরাভাকুরুচিতে নিজ দলের নির্বাচনী প্রচারণায় কমল হাসান বলেন, স্বাধীন ভারতের প্রথম চরমপন্থি ছিলেন একজন হিন্দু। ১৯৪৮ সালে মহাত্মা গান্ধীকে হত্যাকারী নাথুরাম গডসের কথা উল্লেখ করে কমল হাসান বলেন, এটা মুসলিম অধ্যুষিত এলাকা বলে আমি এটা বলছি না। আমি এটা বলছি গান্ধীর মূর্তির সামনে দাঁড়িয়ে।

ট্যাগ: bdnewshour24 কমল হাসান জুতা নিক্ষেপ