banglanewspaper

আলফাজ সরকার আকাশ, শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি: গাজীপুরের শ্রীপুর বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জেব্রা ও ওয়াইল্ডবিস্ট পরিবারে ৩টি শাবকের জন্ম হয়েছে বলে জানা যায়। ঈদ পরবর্তী পার্কে আসা দর্শনার্থীদের বিনোদনের জন্য এগুলো আরেকটি নতুন মাত্রা যোগ হবে বলে জানিয়েছে পার্ক কর্তৃপক্ষ।

সাফারি পার্ক সূত্রে জানা যায়, গত ২৮ মে ও ৯জুন জেব্রার দুটি নতুন সদস্যের জন্ম হয়েছে। এগুলোর মধ্যে ২৮ তারিখে জন্ম নেওয়া বাচ্চাটি পুরুষ। তবে সর্বশেষ জন্ম নেয়া শাবকটির এখনো লিঙ্গ নির্ধারণ করা যায়নি। এই নিয়ে পার্কে জেব্রার সদস্য দাঁড়ালো ১৬টিতে।

অন্যদিকে, গত ২৭মে ওয়াইল্ডবিষ্ট পরিবারে এক নতুন সদস্যের জন্ম হয়েছে। এ নিয়ে পার্কে ওয়াইল্ডবিস্টের সখ্যা হলো ১০টি। সর্বশেষ জন্ম নেওয়া শাবকটির লিঙ্গ নির্ধারণ করা যায়নি। ওয়াইল্ডবিস্টদের মধ্যে নিজেদের আড়ালে রাখার প্রবণতা আছে। তাই আপাতত তার কাছে গিয়ে লিঙ্গ সনাক্ত করার চেষ্টা করছি না। ২০১৩ সাল থেকে কয়েক দফায় পার্কে ওয়াইল্ডবিস্ট আমদানি করা হয়। 

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের বন্য প্রাণী পরিদর্শক সারোয়ার হোসেন খান জানান, মা জেব্রাসহ শাবকটি অন্যান্য জেব্রার সাথে নির্দিষ্ট বেষ্টনীর বিভিন্ন অংশ ঘুরে বেড়াচ্ছে। মা জেব্রা ও শাবক উভয়েই সুস্থ রয়েছে বলেও জানান তিনি। 

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক (এ.সি.এফ) তাবিবুর রহমান জানান, এ পার্কের কর্তৃপক্ষের যথাযথ দায়িত্ব পালন ও নিবিড় পরিচর্যায় বর্তমানে এখানে দেশীয় পরিবেশে নানা ধরনের বিদেশি প্রাণীর প্রজনন বৃদ্ধি পাচ্ছে। কর্তৃপক্ষের নজরদারি আরো বাড়ালে কোন একসময় হয়তো আর বিদেশ থেকে  প্রাণী আমদানি করা প্রয়োজন হবেনা বলে আমি মনে করি।

ট্যাগ: bdnewshour24 শ্রীপুর