banglanewspaper

শাকিব-বুবলী অভিনীত ঈদের ছবি ‘পাসওয়ার্ড’ সারা দেশের বিভিন্ন সিনেমা হলে চলছে। শুরু থেকে ছবিটির পরিচালক প্রযোজক বলে আসছিলেন ছবিটি মৌলিক গল্পের আন্তর্জাতিক মানের ছবি। আর ছবিটির কাহিনীকার আব্দুল্লাহ জহির বাবু দুই বছর সময় ব্যয় করেছেন ছবিটির চিত্রনাট্য তৈরি করতে।  

তবে অভিযোগ উঠেছে, ছবিটি নকল। পরিচালক মালেক আফসারী এবং সহযোগী প্রযোজক মোহাম্মদ ইকবাল পরোক্ষভাবে সে অভিযোগ স্বীকার করেছেন। 

মুক্তির আগেই ট্রেলার দেখে অনেকেই নকলের অভিযোগ তুলেছেন ‘পাসওয়ার্ড’ ছবিটির দিকে। কেউ কেউ বলেছেন, এটি ভারতের ছবির নকল, আবার কেউ বলেছেন দক্ষিণ কোরিয়ার ছবির নকল। 

বিষয়টি আমলে নেন নির্মাতা মালেক আফসারী। নিজের ফেসবুকে ৫ জুন একটি স্ট্যাটাস দিয়ে চ্যালেঞ্জ ছুড়ে দেন। সেখানে তিনি বলেছেন, ‘যারা এত দিন প্রচার করেছেন “পাসওয়ার্ড” তামিল ছবি “ডিনামাইট”-এর নকল, তাদের জন্য আমার পুরস্কার ঘোষণা করা আছে। প্রমাণ দিয়ে ১০ লাখ টাকা নিয়ে যান। আমি সব সময় বলেছি, মৌলিক ছবি তৈরির মতো পণ্ডিত আমি নই। তার মানে এই নয়, একজন সুপার স্টারকে অপব্যবহার করব তামিল/তেলেগু ছবি নকল করে। এসব ছবি দিয়ে এখন আর দর্শকদের খুশি করা যাবে না। আমার নজর আরও ওপরে।’ 

ছবিটি দেখেছেন, এমন অনেক দর্শক দক্ষিণ কোরিয়ার সিনেমা ‘দ্য টার্গেট’ গল্প এবং দৃশ্যের মিল পেয়েছেন। এই ছবির সঙ্গে ‘পাসওয়ার্ড’ সিনেমার কিছু কমেডি অংশ আর গানের দৃশ্য ছাড়া হুবহু মিলে যায় ছবির গল্প ও দৃশ্য। 

শুধু ছবিতে পাল্টে গেছে অভিনেতা, অভিনেত্রী আর নির্মাতা ও কলাকুশলী। কেউ কেউ বলছেন ফরাসি সিনেমা ‘পয়েন্ট ব্ল্যাঙ্ক’-এর কাহিনি ও চিত্রনাট্য ব্যবহার করা হয়েছে ‘পাসওয়ার্ড’ ছবিতে। ‘দ্য টার্গেট’ ছবিটি ২০১০ সালে মুক্তিপ্রাপ্ত ফরাসি সিনেমা ‘পয়েন্ট ব্ল্যাঙ্ক’-এর রিমেক।

পরিচালক মালেক আফসারী আজ মঙ্গলবার তার ফেসবুকে একটি স্ট্যাটাস দেন। সেখানে তিনি লিখেছেন, ‘পাসওয়ার্ড’ নকল, সেটা তিনি জানতেন না। তবে একসময় তার ওয়ালে স্ট্যাটাসটি আর দেখা যায় না। এ ব্যাপারে বক্তব্য নেওয়ার জন্য তার মুঠোফোনে অসংখ্যবার কল দিলেও কোনো সাড়া পাওয়া যায়নি। 

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের অনুমোদন পেয়ে মুক্তি পাওয়ার পর কোনো ছবির বিরুদ্ধে অভিযোগ এলে ব্যবস্থা নেওয়ার নিয়ম আছে। এ প্রসঙ্গে যোগাযোগ করা হলে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সচিব মো. মমিনুল হক বলেন, এমন পরিস্থিতিতে অনুমোদন বাতিলসহ শাস্তির বিধান আছে। তবে এ বিষয়ে তথ্য মন্ত্রণালয়ের কাছে লিখিত অভিযোগ করতে হয়।

ট্যাগ: Bdnewshour24