banglanewspaper

প্রস্তাবিত বাজেটে স্বর্ণ আমদানিতে ভরিপ্রতি শুল্ক এক হাজার টাকা কমানোর প্রস্তাবের পরদিন এর চেয়ে বেশি হারে দাম বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা।

বাজেট পেশের পর দিন শুক্রবার ভালো মানের বা ২২ ক্যারেট স্বর্ণ ভরি প্রতি ৫১ হাজার ৩২২ টাকায় বিক্রি হচ্ছে। আগের চেয়ে দাম বেড়েছে ১ হাজার ১৬৭ টাকা।

আগের দিন জাতীয় সংসদে উপস্থাপিত বাজেটে বিদেশ থেকে স্বর্ণ আমদানি সহজ করা হয়। একজন যাত্রী ভরিপ্রতি দুই হাজার টাকা শুল্ক দিয়ে ১২টি বার আমদানি করতে পারবেন। চলতি অর্থ বছর পর্যন্ত সরকারকে দিতে হচ্ছে তিন হাজার টাকা। এই শুল্ক কার্যকর হলে স্বাভাবিক নিয়মে ভরিপ্রতি এক হাজার টাকা দাম কমতে পারত।

রাতেই এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশ জুয়েলার্স সমিতি স্বর্ণের দাম বাড়ানোর সিদ্ধান্ত জানায়। সর্বশেষ গত জানুয়ারি মাসের শেষ দিকে প্রতি ভরি সোনার দামে ১ হাজার ১৬৬ টাকা বাড়িয়েছিল জুয়েলার্স সমিতি।

জুয়েলার্স সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধি অব্যাহত থাকা ও স্থানীয় বিলিয়ন মার্কেটে স্বর্ণের দাম বাড়ায় দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবার থেকে সারা দেশে দামটি কার্যকর হবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্বর্ণ, রুপা ও প্লাটিনাম এই দামে বিক্রি করতে ব্যবসায়ীদের প্রতি অনুরোধ জানান তিনি।

শুক্রবার থেকে প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট স্বর্ণ ৫১ হাজার ৩২২ টাকা, ২১ ক্যারেট ৪৮ হাজার ৯৮৯ টাকা এবং ১৮ ক্যারেট বিক্রি হবে ৪৩ হাজার ৯৭৩ টাকায়। সনাতন পদ্ধতির স্বর্ণের ভরি আগের মতোই থাকছে, অর্থাৎ ২৭ হাজার ৫৮৫ টাকা।

একইভাবে রুপার ভরি ১ হাজার ৫০ টাকা অপরিবর্তিত থাকবে। গতকাল পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৫০ হাজার ১৫৫ টাকা, ২১ ক্যারেট ৪৭ হাজার ৮২২ টাকা, ১৮ ক্যারেট ৪২ হাজার ৮০৭ টাকায় বিক্রি হয়েছে। আজ ২২, ২১ ও ১৮ ক্যারেট সোনার ভরিতে এক হাজার ১৬৭ টাকা দাম বাড়ছে।

জুয়েলার্স সমিতি এত দিন কেবল স্বর্ণ ও রুপার দাম নির্ধারণ করে দিত। তবে এবার প্লাটিনামের মূল্য দিয়েছে। প্রতি ভরি প্লাটিনামের মূল্য ৬৪ হাজার ১৫২ টাকা। আর প্রতি গ্রামের মূল্য ৫ হাজার ৫০০ টাকা।

ট্যাগ: bdnewshour24 স্বর্ণ