banglanewspaper

নিজস্ব প্রতিবেদক: সবুজ পাতার ফাঁকে শহরে হেসেছে কদম, বর্ষার আগমনী বার্তা নিয়ে। আজ (শনিবার, ১৫ জুন) যে আষাঢ়ের প্রথম দিন। তাই যেখানেই থাকুন না কেন, এদিন অন্তত বৃষ্টি বিড়ম্বনা ভুলে যান। ব্যস্ত নগরীতে সময় পেলে খোঁজ নিবেন কোথাও কদম ফুটেছে কি না!

গত কয়েকদিন যেন জ্যৈষ্ঠ মাসকে প্রমাণ করতেই কাঠফাটা গরম পড়েছিল। আর আজ আষাঢ়ের মান রাখতেই যেন মাসের প্রথম দিনেই আকাশ উপচে বৃষ্টি নামলো রাজধানীতে। সকালে যেভাবে আকাশ কালো হয়ে এসেছিল, তাতে মনে হচ্ছিলো সন্ধ্যা ঘনাচ্ছে বুঝি। ঢাকার প্রায় সবখানেই বৃষ্টি দিয়ে সকাল শুরু হয়েছে, তবে বৃষ্টির পরিমাণ কোথাও ছিল কম, কোথাও বেশি।

আবহাওয়া অধিদফতর বলছে, বর্ষার প্রকৃতিগত নিয়মেই বৃষ্টি এসেছে। এখন দিনের তাপমাত্রাও ধীরে ধীরে কমতে শুরু করবে। এই বৃষ্টি দু’দিন স্থায়ী হওয়ারও সম্ভাবনা রয়েছে।

যেহেতু বর্ষাকাল শুরু হয়েই গেলো তাই স্বাভাবিকভাবেই কিছু বিষয় মাথায় রাখতে হবে। যেমন বাড়ির বাইরে বের হলে ছাতা বা বর্ষাতি সঙ্গে রাখা, কোনো কারণে বৃষ্টিতে ভিজেই গেলে দ্রুত পানি মুছে ফেলা, ভেজা কাপড় বদলে ফেলা ইত্যাদি। শিশু আর বয়স্কদের দিকে এই সময়টায় বাড়তি খেয়াল রাখতে হয়।

পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু দেশের বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগ অতিক্রম করে উত্তর-পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত হয়েছে। এর প্রভাবে চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের কোথাও কোথাও এবং খুলনা ও রাজশাহী বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। তবে চট্টগ্রাম ও সিলেটের কোথাও আবার ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

কমবে দিন ও রাতের তাপমাত্রা।

তো বরষার প্রথম দিনে ঘন কালো মেঘ দেখে কেউ ভয় পাবেন না। আগামী কিছুদিন বৃষ্টি মাথায় নিয়েই তো পথ চলতে হবে।

ট্যাগ: bdnewshour24 বৃষ্টি ঢাকা