banglanewspaper

লেখক ও চিন্তাবিদ আহমদ ছফার ৭৬তম জন্মবার্ষিকী আজ। এ গুণী ব্যক্তি ১৯৪৩ সালের আজকের এই দিনে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার গাছবাড়িয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার লেখায় বাংলাদেশি জাতিসত্তার পরিচয় নির্ধারণ প্রাধান্য পেয়েছে। তিনি সাহিত্যের প্রায় প্রতিটি শাখায় প্রতিভার স্বাক্ষর রেখেছেন।

গল্প, উপন্যাস, কবিতা, প্রবন্ধ, অনুবাদ, ইতিহাস, ভ্রমণকাহিনী ও গান মিলিয়ে তার ৩০টির বেশি বই রয়েছে। তার জীবদ্দশায়ই আহমদ ছফা রচনাবলি প্রকাশ শুরু হয়। তার রচনাবলি ৯ খণ্ডে প্রকাশিত হয়েছে।

আহমদ ছফার প্রথম উপন্যাস ‘সূর্য তুমি সাথি’ ১৯৬৭ সালে প্রকাশিত হয়। এ ছাড়া তার উল্লেখযোগ্য উপন্যাসের মধ্যে রয়েছে ‘অলাতচক্র’, ‘ওঙ্কার’, ‘একজন আলী কেনানের উত্থান-পতন’, ‘গাভী বিত্তান্ত’ ও ‘অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী’। প্রবন্ধ বইয়ের মধ্যে ‘বুদ্ধিবৃত্তির নতুন বিন্যাস’, ‘বাঙালি মুসলমানের মন’ ও ‘যদ্যপি আমার গুরু’ উল্লেখযোগ্য।

আহমদ ছফা ১৯৭৫ সালে লেখক শিবির পুরস্কার ও ১৯৯৩ সালে বাংলা একাডেমির সাদত আলী আখন্দ পুরস্কার প্রত্যাখ্যান করেছিলেন। ২০০১ সালের ২৮ জুলাই অসুস্থ অবস্থায় হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়। ২০০২ সালে সাহিত্যে (মরণোত্তর) একুশে পদক দেওয়া হয় তাকে।

ট্যাগ: bdnewshour24 আহমদ ছফা