banglanewspaper

গ্যাসের মূল্যবৃ‌দ্ধির পেছনে যৌ‌ক্তিক কারণ আছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কা‌দের।

মঙ্গলবার (২ জুলাই) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) বিশিষ্ট অভিনেতা এটিএম শামসুজ্জান‌কে দেখ‌তে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। 

ওবায়দুল কাদের বলেন, ‘গ্যাসের মূল্যবৃদ্ধি নিয়ে যদি বিরোধী দল হরতাল বিক্ষোভের ডাক দেয় তাহলে আমার ধারণা তাতে জনগণের সাড়া তারা পাবে না। কারণ দেশের মানুষ বাস্তবতা বুঝেন। যৌক্তিক কিছু কারণে গ্যাসের দাম বৃদ্ধি করা হয়েছে। বিষয়টি দেশের মানুষ সহজভাবে নিবেন। হরতালে জনগণের ভোগান্তি যাতে না হয় সে বিষয়ে আমরা সতর্ক থাকবো।’

যুদ্ধাপরাধী পরিবারের সদস্য বা জামায়াত-শিবিরের লোকজন আওয়ামী লীগের সদস্য হতে পারবে কি-না জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, ‘এ বিষয়ে নতুন কোনও সিদ্ধান্ত আমাদের নাই। আমাদের অবস্থান পরিষ্কার। আমরা কোনো সময় তাদের সাথে আপস করিনি। ভবিষ্যতেও করবো না। আমাদের পূর্বের সিদ্ধান্ত বহাল থাকবে।’

উল্লেখ্য, গত রবিবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এক বিবৃতিতে আবাসিকসহ সকল পর্যায়ে গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে। যেখানে আবাসিক খাতে এক চুলার খরচ ৭৫০ থেকে বাড়িয়ে ৯২৫ টাকা ও দুই চুলার খরচ ৮০০ থেকে বাড়িয়ে ৯৭৫ টাকা, সিএনজি প্রতি ঘনমিটার ৪৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

গ্রাহক পর্যায়ে গ্যাসের দাম গড়ে ৩২ দশমিক ৮ শতাংশ বৃদ্ধি করে প্রতি ঘনমিটার ৯.৮০ টাকা নির্ধারণ করেছে।

এছাড়া বিদ্যুৎ খাতে প্রতি ঘনমিটার গ্যাস ৪.৪৫ টাকা, সিএনজি প্রতি ঘনমিটার ৪৩ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া ক্যাপটিভ পাওয়ারে প্রতি ঘনমিটার ১৩.৮৫ টাকা, সার উৎপাদনে প্রতি ঘনমিটার ৪.৪৫ টাকা, শিল্প খাতে প্রতি ঘনমিটার ১০.৭০ টাকা, চা বাগানে ব্যবহৃত প্রতি ঘনমিটার ১০.৭০ টাকা, বাণিজ্যিক খাতের মধ্যে হোটেল এবং রেস্টুরেন্টে প্রতি ঘনমিটার ২৩ টাকা আর ক্ষুদ্র এবং কুটির শিল্পে প্রতি ঘনমিটার ১৭.০৪ টাকা, বাসা-বাড়িতে মিটারভিত্তিক ব্যবহৃত গ্যাসের দাম প্রতি ঘনমিটার ১২. ৬০ টাকা নির্ধারণ করা হয়েছে।

গতকাল ১ জুলাই থেকে গ্যাসের এ নতুন দাম কার্যকর হয়েছে।

ট্যাগ: bdnewshour24 ওবায়দুল কা‌দের