banglanewspaper

গ্রাহকদের তথ্য সুরক্ষায় ব্যর্থতার জেরে বড় অংকের আর্থিক ক্ষতির মুখে ব্রিটিশ এয়ারওয়েজ। এই বিমান সংস্থাটির মালিক ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স গ্রুপকে ১৮ কোটি ৩০ লক্ষ পাউন্ড জরিমানা করেছে ব্রিটিশ তথ্য কমিশনের কার্যালয়। এই নির্দেশের বিরুদ্ধে আপিল করার জন্য ২৮ দিন সময় পাবে অভিযুক্ত সংস্থাটি।

গত বছরের সেপ্টেম্বরে ব্রিটিশ এয়ারওয়েজের ওয়েবসাইটের মাধ্যমে যারা বিমানের টিকিট বুক করেছেন তাদের প্রত্যেকের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। দু’সপ্তাহেরও বেশি সময় পরে বিষয়টি কর্তৃপক্ষে নজরে আসে। ততদিনে প্রায় ৩ লাখ ৮০ হাজার ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিয়েছিল হ্যাকাররা।

ব্রিটিশ এয়ারওয়েজের ওয়েবসাইটের দুর্বল নিরাপত্তা বলয়ের কারণে এমন ঘটনা ঘটেছে বলে তথ্য কমিশনের দফতর মন্তব্য করেছে। তথ্য কমিশনার এলিজাবেথ দেনহাম তার নির্দেশে বলেছেন, ‘মানুষের ব্যক্তিগত তথ্য একান্তই তার ব্যক্তিগত।

যখন একটি প্রতিষ্ঠান ওই তথ্য হারিয়ে যাওয়া, ক্ষতি বা চুরি হয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করতে ব্যর্থ হয় তখন সেই বিষয়টিকে শুধুমাত্র অসুবিধা আখ্যা দেওয়া সঠিক নয়। আপনি যখন কারও ব্যক্তিগত তথ্য চাইবেন, তখন সেগুলো সুরক্ষিত রাখতেই হবে। আইনেই এ বিষয়ে স্পষ্ট করে বলা হয়েছে।’

ট্যাগ: bdnewshour24 রেকর্ড জরিমানা ব্রিটিশ এয়ারওয়েজ