banglanewspaper

তিন ম্যাচ ওয়ানডে খেলতে শ্রীলঙ্কা সফরে যাবে টাইগাররা। দলের সঙ্গে যাচ্ছেন না সাকিব আল হাসান এবং লিটন দাস। তারা বোর্ডের কাছ থেকে ছুটি নিয়েছেন। বাদ পড়েছেন বিশ্বকাপের স্কোয়াডে থাকা পেসার আবু জায়েদ রাহি। বিশ্বকাপের বাকি ১২ সদস্যের সঙ্গে নতুন করে দলে ঢুকেছেন স্পিনার তাইজুল ইসলাম এবং টপঅর্ডার ব্যাটসম্যান এনামুল হক বিজয়।

১৪ সদস্যের দল ঘোষণা করা হলেও অফিসিয়ালি কোচের নাম ঘোষণা করা হয়নি। বিশ্বকাপে ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করা খালেদ মাহমুদ সুজনকে দিয়ে কোচের কাজটা আপাতত চালিয়ে নিতে চাইছে বোর্ড। দল নিয়ে কেমন সন্তুষ্ট সুজন?

বুধবার (১৭ জুলাই) মিরপুরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সুজন। এ সময় তিনি জানান, এটা আমাদের বেস্ট পসিবল দল। যেহেতু নির্বাচকরা দিয়েছেন অবশ্যই এটা বেস্ট দল এবং সকলেই এখানে সামর্থ্যবান। সবাই অভিজ্ঞ, আমি মনে করি অবশ্যই এই দল নিয়ে ভালো করা সম্ভব।

সাকিবের মতো বিশ্বসেরা অলরাউন্ডারকে এবার পাচ্ছে না টাইগাররা। বিষয়টি নিয়ে সুজন জানালেন, অবশ্যই সাকিবের জায়গা তো পূরণীয় নয়। সাকিব তো সাকিবই। বিশ্বের সেরা অলরাউন্ডার। তাকে না পাওয়া স্বাভাবিকভাবে আমাদের দলের ভারসাম্যে ব্যাঘাত ঘটবে। সাকিব তিন নম্বরে ব্যাটিং করত, এখন সে নাই। সেহেতু যে তিন নম্বরে ব্যাটিং করবে তার জন্য বড় সুযোগ। তাকে সে দায়িত্বটা নিতে হবে। নিজেকে প্রমাণ করতে হবে। তাইজুলের কথাই যদি বলি সে ওয়ানডে খেলার সুযোগ পায় না। ভারতে দারুণ ফর্মে আছে। বাংলাদেশের হয়ে খেলছে। ভারতে দুই ম্যাচে ১৪ উইকেটের মতো নিয়েছে। সত্যি কথা বলতে গেলে এটা তার জন্যও বড় সুযোগ। এখানে অনেকের জন্যই সুযোগ হতে পারে। হয়তো সাকিব বিভিন্ন কারণে নাও থাকতে পারে, সে জায়গায় যেই আসে নতুন করে তার জন্য এটা বড় সুযোগ।

শ্রীলঙ্কায় সিরিজ জেতা সম্ভব বলেও মনে করেন সুজন, বাংলাদেশ এখন প্রতিটা ম্যাচই খেলে জেতার জন্য। আমি জানি, ড্রেসিং রুম থেকে আমি যতটা বুঝি আমরা প্রতিটা ম্যাচ খেলি জেতার জন্য। শ্রীলঙ্কা সিরিজে সব ম্যাচই জেতার জন্য আমরা খেলব। নিঃসন্দেহে সিরিজ জেতার জন্য খেলবো। শ্রীলঙ্কা ওদের কন্ডিশনে ভালো দল। নিদাহাস ট্রফিতে আমরা ভিন্ন ফরম্যাটে খেলেছি। তারপরও আমরা ভালো খেলেছি। আমি মনে করি এটা আমাদের জন্য আরেকটা সুযোগ ভালো ক্রিকেট খেলার জন্য। আমাদের দলের হয়তো সাকিব নেই। কিন্তু আমাদের বেশ কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটার মাশরাফি, মুশফিক, রিয়াদ, তামিম থাকবে। তাছাড়া তরুণ যারা আছে সকলে কিন্তু ভালো ফর্মে আছে। আমি বিশ্বাস করি, ভালো একটি বিশ্রাম হয়েছে। সবাই সতেজ আছে। ভালো ক্রিকেট খেলার জন্য সবাই উদগ্রীব।

বিশ্বকাপের মধ্যে রিয়াদ ইনজুরিতে পড়েছিলেন। এখন মোটামুটি ফিট। টাইগার এই অলরাউন্ডারকে নিয়ে সুজন যোগ করেন, সে অনুশীলন শুরু করেছে, দেখি কি হয়। আমার মনে সে ভালো আছে। কথা হয়েছে সে অনেকটাই সেরে উঠেছে। মাশরাফিও ভালো আছে। তারপরও অনুশীলন করুক, এরপর বোঝা যাবে আসলে। রিয়াদ তো বিশ্বকাপে বোলিং করেনি। মোসাদ্দেক খুব ভালো করেছে। এটা আমাদের জন্য অনেক ভালো দিক। এটা কোনো বিষয় না, রিয়াদ আমাদের জন্য অনেক অভিজ্ঞ একজন ক্রিকেটার। যেহেতু সাকিব এখন নাই, আশা করি রিয়াদ সম্পূর্ণ ফিট হয়ে যদি খেলে তার মতো একজন অভিজ্ঞ খেলোয়াড় মাঝখানে খুবই প্রয়োজন।

ট্যাগ: bdnewshour24 সাকিব