banglanewspaper

রাশিয়ার এ-৫০ মডেলের একটি যুদ্ধবিমানকে হুঁশিয়ার করতে সতর্কবার্তা হিসেবে গুলি চালিয়েছে দক্ষিণ কোরিয়া। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৯টায় রাশিয়ার বিমানটি তাদের আকাশসীমায় ঢুকে পড়েছিল। সে কারণেই এই সতর্কবাতা দিতে হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বিবিসিকে জানিয়েছেন, রাশিয়ার যুদ্ধবিমানটি আকাশসীমা লঙ্ঘণ করে দুকদো/তাকেশিমা দীপপুঞ্জের ওপর দিয়ে যাচ্ছিলো। যদিও দক্ষিণ কোরিয়ার দখলে থাকা এই দুটি দ্বীপ জাপান তাদের নিজেদের বলে দাবি করে।

রাশিয়ার এ-৫০ বিমানটি যখন ওই দীপগুলোর ওপর দিয়ে উড়ে যাচ্ছিলো তখন দক্ষিণ কোরিয়ার যুদ্ধবিমান থেকে তাদের সতর্ক করতে মশাল জ্বালানো হয় এবং ফাঁকা গুলি ছোঁড়া হয়।

দক্ষিণ কোরিয়া ও রাশিয়ার মধ্যে এই ধরনের ঘটনা এবারই প্রথম ঘটলো।

যদিও নিজেদের বিমান দক্ষিণ কোরিয়ার আকাশে ঢুকে পড়ার কথা অস্বীকার করেছে মস্কো। তাদের দাবি, আন্তর্জাতিক জলসীমার ওপরে একটি মহড়ায় অংশ নিয়েছিল বিমানটি। যা পূর্বঘোষিতই ছিল।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, কোনো দেশের আকাশসীমায় প্রবেশের আগে সেটি ওই দেশকে জানাতে হয়। কিন্তু এক্ষেত্রে তা হয়নি। সে কারণেই তাকে ফাঁকা গুলি ছুঁড়ে সতর্ক করতে বাধ্য হন তারা।

এই ঘটনায় যথাযথ ব্যবস্থা নিতে রাশিয়ার সিকিউরিটি কাউন্সিলকে অনুরোধ করেছেন দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা প্রধান চুং ইউ ইয়ং।

ট্যাগ: bdnewshour24 দক্ষিণ কোরিয়া