banglanewspaper

বিস্বাদ স্বাদের গ্রিন টি কিংবা বিদঘুটে ঘ্রাণের অ্যাপল সাইডার ভিনেগার, সবকিছুই খাওয়া হয় বাড়তি ওজনকে নিয়ন্ত্রণের মাপকাঠিতে আনার জন্য। এবারে সে তালিকায় যোগ করে নিতে পারেন নতুন একটি উপাদান, কালোজিরা তেল!

কী এই কালোজিরা তেল?
কালোজিরা দানা পিষে তা থেকে নিঃসৃত তেলেই তৈরি হয় কালোজিরা তেল। কালোজিরার মতোই কালোজিরা তেলের ব্যবহার রয়েছে সমানভাবে। কালোজিরা যেমন কিছুটা তিতকুটে স্বাদের, একইভাবে কালোজিরা তেলেও রয়েছে কিছুটা তিতাভাব। ঝাঁজ ও তিতকুটে এই তেলেই রয়েছে ওজন কমানোর জন্য উপকারী গুণ।

মাইইজিভেগানডায়েট.কম এর প্রতিষ্ঠাতা অ্যালি গ্রেগ জানান, কালোজিরা তেলে রয়েছে নানাবিধ ঔষধি উপকারিতা ও গুণাগুণ। এশিয়ার বিভিন্ন অংশে রোগের দাওয়াই হিসেবে ব্যবহার করা হয় অ্যান্টি-মাইক্রোবিয়াল, অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টি-টিউমার ও অ্যান্টি-ওবেসিটি সমৃদ্ধ কালোজিরা তেল। এমনকি শ্বাসপ্রশ্বাসের উন্নতি ঘটাতেও কার্যকরি এই তেলটি।

এই তেলে কী ওজন কমবে?
কালোজিরা তেল গ্রহণে ওজন কমে কিনা অথবা, এই তেল বাড়তি ওজন কমাতে সাহায্য করে কিনা সেটা ‘হ্যাঁ’ কিংবা ‘না’ তে উত্তর দেওয়ার আগে দুইটি গুরুত্বপূর্ণ বিষয় জানতে হবে।

প্রথমত, বিশেষজ্ঞরা পরীক্ষা করে জানিয়েছেন- কালোজিরা তেল রক্তে ইনস্যুলিন উৎপাদন ও ইনস্যুলিনের মাত্রা নিয়ন্ত্রণে কাজ করে। জার্নাল অফ এন্ডোক্রাইনোলোজি ও মেটাবলিজম গবেষণালব্ধ তথ্য জানায়, কালোজিরা তেল সিরাম ইনস্যুলিন কনসেন্ট্রেশনের মাত্রা বৃদ্ধি করে এবং সিরাম গ্লুকোজের মাত্রা কমায়। সঠিক গ্লুকোজ নিয়ন্ত্রণ বারবার ক্ষুধাভাবকে নিয়ন্ত্রণ করে এবং এ থেকে সহজেই ওজনকে কমিয়ে আনা সম্ভব হয়।

দ্বিতীয়ত, কালোজিরা তেলে থাকা উপকারী উপাদান প্রদাহকে কমায়, যা থেকে বলা হচ্ছে এই তেল ওজনকেও কমাতে সাহায্য করে। এতে থাকা থাইমোকুইনোন (Thymoquinone) নামক অ্যান্টি-অক্সিডেন্ট শরীর ফুলে যাওয়া তথা প্রদাহকে রোধ করে বলে জানাচ্ছে, এশিয়ান প্যাসিফিক জার্নাল অফ ট্রপিক্যাল বায়োমেডিসিন।

বাড়তি ওজন কমানোর সাথে কালোজিরা তেলের সম্পর্ক নিয়ে বেশ কিছু গবেষণা ইতোমধ্যেই করা হয়েছে। কালোজিরা সরাসরি ওজনকে কমিয়ে ফেলে সেটা বলা ভুল হবে, তবে বাড়তি ওজনকে নিয়ন্ত্রণে আনতে বিভিন্নভাবে সাহায্য করে।

২০ জন স্বেচ্ছাসেবীর উপর পরীক্ষা করে দেখা গেছে, যারা অ্যারোবিক এক্সারসাইজ করেন ও নিয়মিত কালোজিরা তেল গ্রহণ করেন তাদের ওজন যারা কালোজিরা তেল গ্রহণ করেন না তাদের চেয়ে দ্রুত কমেছে।

কীভাবে কালোজিরা তেল গ্রহণ করতে হবে?
প্রথমেই নিশ্চিত হতে হবে কালোজিরা তেল একদম বিশ্বস্ত, পরিচিত ও নামকরা ব্র্যান্ড থেকে কেনা হচ্ছে। নতুবা কালোজিরা তেলটি স্বাস্থ্যকর হবে না এবং এ তেল থেকে কাঙ্ক্ষিত উপকারিতা পাওয়া যাবে না।

আমাদের প্রতিদিনের বিভিন্ন রান্নায় তেলের ব্যবহার হয়েই থাকে। সে সকল রান্নায় অন্য তেলের সাথে কালোজিরা তেলও মিশিয়ে নেওয়া যাবে। অথবা সালাদে, ভর্তায় কালোজিরা তেল ব্যবহার করতে হবে।

ট্যাগ: bdnewshour24 কালোজিরা