banglanewspaper

সৌদি আরবে অস্ত্র বিক্রিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একক সিদ্ধান্তেরই বিজয় হলো। মধ্যপ্রাচ্যের দেশটিতে ৮০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করতে ট্রাম্পের সামনে আর কোনো বাধা রইল না।

অস্ত্র বিক্রি ঠেকাতে মার্কিন কংগ্রেসের দুই কক্ষের নীতিনির্ধারকদের আনা রেজ্যুলেশনে ভেটো দিয়েছিলেন ট্রাম্প। সেই ভেটোও শেষপর্যন্ত টিকে গেছে সিনেটে। সৌদি আরব ছাড়াও এ অস্ত্র কিনবে আরব আমিরাত ও জর্ডান।

বিবিসি জানায়, সোমবার প্রেসিডেন্টের ভেটো তুলে দিতে সিনেটে ভোটাভুটিতে ভোটের ব্যবধান ছিল ৪৫-৪০। পাঁচ রিপাবলিকান সিনেট সদস্যও ডেমোক্র্যাটদের সঙ্গে যোগ দেন।

তবে ১৫ জন সিনেট সদস্য ভোটাভুটি থেকে বিরত থাকেন। ফলে ভেটো ঠেকাতে প্রয়োজনীয় দুই-তৃতীয়াংশ ভোট পাওয়া সম্ভব হয়নি।

বিশ্লেষকদের আগ থেকেই ধারণা ছিল, ট্রাম্পের সিদ্ধান্ত রুখে দিতে দুই-তৃতীয় শতাংশ সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না সিনেট। শেষ পর্যন্ত সেটিই ঘটেছে। ইয়েমেন যুদ্ধে অভিযানের ফলে মানবিক বিপর্যয় সৃষ্টির কারণে এ তিন আরব দেশে অস্ত্র বিক্রি বন্ধে তিনটি রেজুলেশন এনেছিল মার্কিন কংগ্রেস।

প্রতিনিধি পরিষদ এবং সিনেট উভয় কক্ষে রেজুলেশনগুলো পাস হয়। সেগুলোকে অগ্রাহ্য করে নিজের সিদ্ধান্ত বাস্তবায়নে ভেটো দিয়েছিলেন ট্রাম্প।

ট্রাম্পের ভাষ্য, “এই তিন রেজুলেশন বিশ্ব প্রতিযোগিতায় যুক্তরাষ্ট্রকে দুর্বল করে দেবে। আর মিত্রদের সঙ্গে সম্পর্কের ক্ষতি করবে।”

ট্যাগ: bdnewshour24 সৌদি অস্ত্র বিক্রি ট্রাম্প