banglanewspaper

একটা জটিলতা থেকে অন্তত মুক্তি পেলেন তামিম ইকবাল। বেশ লম্বা সময় পরে এই প্রথম ‘বোল্ড’ হওয়া থেকে বাঁচলেন! পেছনের ৬ ম্যাচে বোল্ড হয়েছিলেন। সপ্তম ম্যাচে এসে ক্যাচ আউট হলেন।

তবে পুরানো একটা জটিলতা ঠিকই রয়ে গেলো। ইনিংস গুছিয়ে শুরু করার আগেই আরেকবার আউট। শ্রীলঙ্কায় অধিনায়ক তামিম ইকবালের সিরিজটা শুরু হয়েছিলো শূন্য দিয়ে। শেষ হলো ২ রান দিয়ে। মাঝের ওয়ানডেতে ফিরেছিলেন ১৯ রানে। 

তিন ম্যাচে ২১ রান। গড় ৭। ওয়ানডে অধিনায়ক হিসেবে প্রথম সিরিজেই হার। পারলে কলম্বোর এই তিন ম্যাচের সিরিজকে শক্ত রাবার দিয়ে ঘসে ঘসে ক্যারিয়ার রেকর্ড থেকে মুছে ফেলতে চাইবেন তামিম। 

সত্যিকার অর্থে বলতে গেলে এই সিরিজে কোনো কিছুই তামিমের পক্ষে যায়নি। না ভাগ্য। না ক্রিকেটীয় পরিস্থিতি। অধিনায়ক হিসেবেও মাঠে এমন কোনো সিদ্ধান্ত নিতে পারেননি-যা নিয়ে আলাদা কোনো আলোচনা হতে পারে। বরং সমালোচনা হতে পারে-এমন অনেককিছুই রেখে গেলো তার জন্য তিন ম্যাচের এই সিরিজ।

সিরিজ জুড়ে টিভি ক্যামেরা যতবারই তামিম ইকবালকে ক্লোজশটে ধরেছে, প্রায় প্রতিটিতেই একই অনুভুতি ও অনুভবের তামিমকে দেখা গেছে-‘চরম দুঃখী দুঃখী চেহারা!’

হতাশায় কাতর। টেনশনে গালে হাত। আশা ভঙ্গের বেদনায় চোখ ঢেকে ফেলা। কপাল চাপড়ানো। শূন্য দৃষ্টিতে ভরা দু’চোখ। সমস্যার চোরাবালিতে ভারে ক্রমশ যেন নিমজ্জিত মানুষের অসহায়ত্ব তার পুরো অবয়ব জুড়ে। 

যে দুঃখী ভঙ্গি নিয়েই সিরিজ শুরু। ভেঙ্গে নুয়ে পড়া সেই অভিব্যক্তি নিয়েই ব্যাট হাতে তামিমের সিরিজ শেষ!

পুরো সিরিজে তামিম কখন হেসেছেন, ঠিক মনে পড়ছে না। সংবাদ সম্মেলনে মুখে হালকা হাসি ধরে রেখেছিলেন। তবে সেই হাসিতে আনন্দের চেয়ে কস্টের যন্ত্রনা ভোলার আবহ যে বেশি স্পষ্ঠ!

মাত্র এক সিরিজ অথবা তিন ম্যাচ দেখেই যে কোনো বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানো যায় না। তবে একটা বিষয় নিশ্চিত অধিনায়কত্ব কারো জন্য আনন্দের। কখনো বা কারোর জন্য বাড়তি বোঝা!

শ্রীলঙ্কায় এই সিরিজ থেকে হারের সঙ্গে এই শিক্ষা নিয়েও ফিরছে বাংলাদেশ দল। ম্যাচের মাত্র অর্ধেক সময়ে দল যখন সঙ্কটে তখন স্বয়ং অধিনায়কই যদি মুষড়ে পড়েন। হতাশায় কপাল চাপড়ান। তখন সেই ম্যাচের ফল জানতে শেষ পর্যন্ত অপেক্ষার আর প্রয়োজন পড়ে না।  

তামিম ইকবাল এই সিরিজে ব্যাট হাতে আরো অনেকের মতোই ব্যর্থ। কিন্তু ব্যাটসম্যান তামিমের সেই ব্যর্থতার চেয়ে বড় সঙ্কট অধিনায়ক হিসেবে গোটা সময় তার দুঃখী এবং সর্বস্ব হারানোর বেদনার প্রকাশ!

অধিনায়কই যদি হেরে যায়, দল জিতবে কিভাবে?

ট্যাগ: bdnewshour24 তামিম