banglanewspaper

শ্রীলংকা সফরে ছিলেন না বাংলাদেশের দুই বিজ্ঞ ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসান। এ দুজনের অবর্তমানে দলের দায়িত্ব বর্তায় অভিজ্ঞ তামিম ইকবালের কাঁধে। টাইগারদের অধিনায়কত্ব পান তিনি। তবে এ সিরিজে নেতৃত্বের সঙ্গে ব্যাট হাতেও নিজেকে প্রমাণ করতে পারেননি এ বাঁহাতি ওপেনার।

লংকানদের বিপক্ষে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হওয়ার পর দলীয় ব্যর্থতার সব দোষ নিজের ঘাড়ে নিচ্ছেন তামিম। তিনি মনে করেন, বিশ্বকাপ থেকেই নিজে নিজেকেই ডোবাচ্ছেন। সর্বোচ্চ চেষ্টা করলেও সামান্যতম ভালো করতে পারছেন না ড্যাশিং ওপেনার।

তামিম বলেন, আমি এক যুগ ধরে ক্রিকেট খেলছি। এখানে আরও অনেকেই আছে, যারা দীর্ঘ সময় ধরে দেশের হয়ে খেলছে। আমরা যেভাবে পারফরম করেছি, সেটি খুবই হতাশার। বিশ্বকাপ থেকে আমি নিজেকে নিজে ডুবিয়েছি। আমি চেষ্টা করছি। তবে এটি যথেষ্ট নয়। মনে হয়, ক্রিকেট থেকে আমার কিছু সময় বাইরে যাওয়া দরকার এবং আত্মবিশ্বাস নিয়ে ফিরে আসা উচিত।

তিন ম্যাচ সিরিজের কোনোটিতেও দলকে ভালো শুরু এনে দিতে পারেননি বাংলাদেশের টপঅর্ডার ব্যাটসম্যানরা। শুরুতেই উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন তামিম। প্রথম ওয়ানডেতে রানের খাতা খোলার আগেই মালিঙ্গার বলে বোল্ড হয়ে ফেরেন তিনি। দ্বিতীয়টিতে ১৯ রান করে বোল্ড হন ইসুরু উদানার বলে। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে তার ব্যাট থেকে এসেছে মাত্র ২ রান। এমন নাজুক পারফরম্যান্সের পর ঘুরে দাঁড়ানোর বিকল্প কিছু দেখছেন না এ বাঁহাতি ওপেনার।

তামিমের ভাষ্যমতে, এখানে অনেক নেতিবাচক বিষয় ঘটেছে। যার শুরুটা হয়েছে আমাকে দিয়ে। আমাদের শক্তভাবে ফিরে আসতে হবে। প্রথম দিন থেকেই আমি বলে আসছি- দায়িত্বশীল থাকাই হলো সাফল্যের চাবিকাঠি।
 

ট্যাগ: bdnewshour24 তামিম