banglanewspaper

মনির হোসেন জীবন, নিজস্ব প্রতিনিধি: সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে অনেকে। দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা সেবা নিচ্ছে বিপুল সংখ্যক মানুষ। ডেঙ্গু প্রতিরোধে সরকারি ও বেসরকারিভাবে জনগণকে সচেতন করতে নেয়া হয়েছে নানা কর্মসূচি।

এছাড়া বিভিন্ন সংগঠন পরিচালনা করছে বিভিন্ন কর্মসূচি; যাতে করে ডেঙ্গু জ্বরে আর কারও মৃত্যু না হয়। এরই ধারাবাহিকতায় গাজীপুরের কালিয়াকৈরে চন্দ্রায় অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু সরকারি কলেজ শাখা ছাত্রলীগের উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনা সৃষ্টির লক্ষ্যে ও পরিচ্ছন্ন ক্যাম্পাস গঠনে ‘ক্লীন ক্যাম্পাস সেফ ক্যাম্পাস’ কর্মসূচি পালন করেছে সংগঠনটি।

আজ (৩’রা আগস্ট, শনিবার) দুপুরে জাতির পিতা বঙ্গবন্ধু সরকারি কলেজ শাখা ছাত্রলীগের উদ্যোগে ‘ক্লীন ক্যাম্পাস সেফ ক্যাম্পাস’ কর্মসূচির আওতায় কলেজ প্রাঙ্গণ ও এর আশপাশের আবর্জনা ও ময়লা পরিষ্কার করেন শিক্ষার্থীরা। কলেজ শাখা ছাত্রলীগের উদ্যোগে এমন কর্মসূচি হাতে নেয়ায় ছাত্রলীগকে সাধুবাদ জানিয়েছে সর্বস্তরের জনগণ।

কর্মসূচিতে অংশ নেয়া কয়েকজন সাধারণ শিক্ষার্থী জানায়, বর্তমানে ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব বৃদ্ধি পেয়েছে। এর ফলে অনেকে প্রাণ হারিয়েছে। ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশা যাতে বংশ বৃদ্ধি করতে না পারে সেজন্য বাড়ির আশপাশ সবসময় পরিষ্কার রাখতে হবে। তারা নিজ নিজ অবস্থান থেকে যেখানে ময়লা-আবর্জনা রয়েছে সেগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখবে এবং অন্যকে উৎসাহিত করবে বলে অঙ্গীকার ব্যক্ত করেছেন।

জাতির পিতা বঙ্গবন্ধু সরকারি কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মামুন মন্ডল জানান, ডেঙ্গু জ্বর প্রতিরোধে আমাদের সবাইকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করে যেতে হবে। বাড়ির আঙ্গিনা কিংবা যেখানে ময়লা-আবর্জনা আছে সেসব জায়গা সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

এ বিষয়ে সচেতনা সৃষ্টির লক্ষ্যে ও পরিষ্কার পরিচ্ছন্ন ক্যাম্পাস গঠনে কলেজ শাখা ছাত্রলীগের পক্ষ থেকে ‘ক্লীন ক্যাম্পাস সেফ ক্যাম্পাস’ কর্মসূচি পালন করা হয়েছে।

তিনি আরো জানান, কর্মসূচি থেকে প্রত্যেক ছাত্র-ছাত্রীকে ডেঙ্গু প্রতিরোধে কী কী করণীয় সে বিষয়ে সচেতন করা হয়েছে। তাছাড়া পরিবারের প্রত্যেক সদস্যকে বিষয়টি যাতে সঠিকভাবে অবহিত করা হয় সে জন্যও শিক্ষার্থীদের দিক নির্দেশনা দেয়া হয়েছে।

‘ক্লীন ক্যাম্পাস সেফ ক্যাম্পাস’ কর্মসূচি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কালিয়াকৈর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুরাদ কবির, জাতির পিতা বঙ্গবন্ধু সরকারী কলেজের প্রিন্সিপাল মোবারক হোসেন, ইসলামের ইতিহাস বিভাগের প্রধান নজরুল ইসলাম, অর্থনীতি বিভাগের প্রধান রেজা সাইদ আল মামুন, কালিয়াকৈর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মাহবুব রহমান বাবুল, উপজেলা ছাত্রলীগের সভাপতি নাজমুল হাসান তুহিন, কালিয়াকৈর পৌর ছাত্রলীগের আহ্বায়ক আব্দুল্লাহ আল মামুন (সবুজ), জাতির পিতা বঙ্গবন্ধু সরকারী কলেজের সভাপতি বিল্লাল হোসেন টুটুলসহ জাতির পিতা বঙ্গবন্ধু সরকারি কলেজের ছাত্র-ছাত্রীবৃন্দ ও উপজেলা আওয়ামী লীগ, ছাত্রলীগ ও কলেজ শাখা ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীবৃন্ধ।

ট্যাগ: bdnewshour24 বঙ্গবন্ধু সরকারি কলেজ ছাত্রলীগ