banglanewspaper

বন্যার ভয়াবহতা কেটে যাওয়ার পর নিজের নির্বাচনি এলাকার দুর্গতদদের মাঝে ত্রাণ দিতে গিয়ে সমালোচনার মুখে পড়েছেন জাতীয় পার্টির নবাগত চেয়ারম্যান জিএম কাদের। শুধু তাই নয়, হেলিকপ্টারে ত্রাণ বিতরণ করতে গিয়ে তোপের মুখে পড়েছেন জিএম কাদের। আর সেই চাল মাপেও কম পেয়েছেন বলে অভিযোগ ৫০০ পরিবারের।

শনিবার (৩ আগস্ট) দুপুর ১টায় লালমনিরহাট সদর উপজেলার কাজিচওড়া দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ে হেলিকপ্টারে পৌঁছেন জিএম কাদের।

স্থানীয়রা জানান, জুলাই মাসের প্রথম সাপ্তাহে পর পর দুই দফার বন্যায় পানিবন্দি হয়ে পড়ে লালমনিরহাটসহ আশেপাশের কয়েকটি জেলার কয়েক লাখ মানুষ। কিন্তু জাতীয় পার্টির নেতাকর্মীরা দুর্গতদেরর কোনো খোঁজ নেননি। এলাকায় আসেননি সদর আসনে নির্বাচিত সংসদ সদস্য জাপা চেয়ারম্যান জিএম কাদের। নিজের আসনে না আসায় বেশ সমালোচনার মুখে পড়েন জিএম কাদের।

স্থানীয়দের অভিযোগ, সমালোচনা রুখতে শনিবার নিজ নির্বাচনি এলাকায় ত্রাণ দিতে আসেন জিএম কাদের। মাত্র এক লাখ টাকার ত্রাণের চাল বিতরণে পরিবহন খরচ করেন কয়েক লাখ টাকা।

মেঘনা এভিয়েশনের একটি হেলিকপ্টারে সকাল ৯টায় ঢাকা ত্যাগ করে কুড়িগ্রাম ও পরে লালমনিরহাট পৌছেন। লালমনিরহাটের রাজপুর দ্বিমুখী উচ্চ বিদ্যালয় মাঠে ৫০০ পরিবারের মাঝে পরিবার প্রতি ১০ কেজি চাল বিতরণ করেন জিএম কাদের।

রাজপুর ‍দ্বিমুখী উচ্চ বিদ্যালয় মাঠে হেলিকপ্টার অবতরণ ও উড্ডয়নের জন্য মোতায়েন করা হয় পুলিশ ও ফায়ার সার্ভিসের একটি দল।

তিস্তা চরাঞ্চলের ফারুক মিয়া (৪৮) বলেন, ‘ভোটের পরে জিএম কাদের এমপির দেখা পাইনি। এর পরে ত্রাণ দিতে আসলো এত্তো দেরিতে। আমাদের দুঃখ কেউ বুঝে না।’

জিএম কাদেরকে পরিবহন করা মেঘনা এভিয়েশনের পাইলট ক্যাপ্টেন ইসলাম ও রেজা জানান, ঘণ্টা প্রতি এক লাখ ২০ হাজার এবং অপেক্ষমাণের জন্য ঘণ্টাপ্রতি পাঁচ হাজার টাকা খরচে হেলিকপ্টার ভাড়া ধরা হবে। সকাল ৯টায় ঢাকা ছেড়ে এসে জিএম কাদের পুনরায় ঢাকার উদ্দেশে যাত্রা শুরু করেন সোয়া তিনটায়। ঢাকায় পৌছানোর পরে পুরো খরচ নির্ধারণ করা হবে।

লালমনিরহাট জেলা জাতীয় পার্টির যুগ্ম আহবায়ক এস কে খাঁজা মঈনুউদ্দিন বলেন, 'বিতরণের জন্য চাল দ্রুত প্যাকেট করা হয়েছে। সে কারণে চালের ওজন কম হয়েছে।'

হেলিকপ্টারের ভাড়া প্রসঙ্গে তিনি বলেন, 'যদিও প্রতি ঘণ্টায় হেলিকপ্টারে ভাড়া এক লক্ষ বিশ হাজারের মত তবে হেলিকপ্টারের মালিক জিএম কাদেরের আত্মীয় হওয়াতে ভাড়া কম নিয়েছেন। তিনি ওই হেলিকপ্টারে করে সব জায়গায় চলাচল করেন।' 

ট্যাগ: bdnewshour জিএম কাদের