banglanewspaper

রাজবাড়ী প্রতিনিধি: মোটরসাইকেল দুর্ঘটনায় জীবনের নিরাপত্তার কথা ভেবে জনসচেতনতা বাড়ানোর জন্য চালক ও আরোহীদের ৫০০ টাকায় হেলমেট দেবেন রাজবাড়ীর পুলিশ সুপার। খুব দ্রুতই এই উদ্যোগের কার্যক্রম শুরু হবে বলে নিশ্চিত করেন পুলিশ সুপার মিজানুর রহমান।

‘নিরাপদে চালাও, জীবন বাঁচাও’ শ্লোগান নিয়ে জেলার পাঁচটি উপজেলা বালিয়াকান্দি, পাংশা, কালুখালী, গোয়ালন্দ ও সদরে মাঠে নামবে জেলা ট্রাফিক পুলিশ এবং টানা এক মাস এই কার্যক্রম চলবে। এরপরও যদি কেউ হেলমেট ব্যবহার না করেন, তাহলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। মোটরসাইকেল চালক ও আরোহীদের হেলমেট ব্যবহারে উৎসাহিত করার জন্য এই উদ্যোগ বলে জানা যায়।

রাজবাড়ীর পুলিশ সুপার মিজানুর রহমান বলেন, ‘মানুষের দেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশের মধ্যে মাথা অন্যতম। আর মোটরসাইকেলে দুর্ঘটনা হলে বেশির ভাগ সময়ই মাথায় আঘাত লাগে। এতে চালক ও আরোহীদের জীবনের ঝুঁকি থেকে যায়। বেশির ভাগ মোটরসাইকেল চালকরা হেলমেট ব্যবহার করেন না। যা অত্যন্ত দু:খজনক।’

শনিবার (৩ আগস্ট) আসন্ন ঈদুল আজহা উপলক্ষে আয়োজিত ট্রাফিক ব্যবস্থাপনাসহ সার্বিক আইন-শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভায় এ বিষয়ে একটি ঘোষণা দিয়েছেন পুলিশ সুপার। তিনি জানান, বাজারে একটি হেলমেট কিনতে গেলে দেড় হাজার টাকার উপরে লেগে যায়। ফলে অনেকেই হেলমেট কিনতে চান না।

তিনি আরও জানান, রংপুরের পুলিশ সুপার থাকাকালীন এই উদ্যোগ গ্রহণ করেছিলেন। ৫০০ টাকায় হেলমেট দেওয়ার ঘোষণায় সেখানে প্রায় ৩৭ হাজার মোটরসাইকেল চালক হেলমেট গ্রহণ করেছিলেন। পরবর্তীতে দেখা যায়, সেখানে মোটরসাইকেল দুর্ঘটনার শিকার হলে খুব একটা বড় সমস্যা হয়নি।

ট্যাগ: bdnewshour রাজবাড়ী