banglanewspaper

কাশ্মীরের বিশেষ সুবিধা বাতিল করায় বিশ্বের বিভিন্ন জায়গায় চলছে নানা আলোচনা সমালোচনা। এ নিয়ে ভারত সরকারের সমালোচনায় বিশ্বের অধিকাংশ মানুষ। 

এ বিষয়ে সোশ্যাল মিডিয়ায় মুখ খুলেছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার শহীদ আফ্রিদি। তিনি জাতিসংঘের বিরুদ্ধে ক্ষোভ ঝাড়েন। 

টুইটারে আফ্রিদি লিখেছেন, ‘জাতিসংঘের নিয়মানুয়ায়ী কাশ্মীরিদের অবশ্যই যথাযথ অধিকার দিতে হবে। আমাদের সবার মতো কাশ্মীরকে স্বাধীনতা দেয়া উচিত। কেন জাতিসংঘের সৃষ্টি? এটি কী ঘুমাচ্ছে? উপত্যকায় মানবতার বিরুদ্ধে নীরব আগ্রাসন ও অপরাধ অবশ্যই লক্ষ্য করতে হবে। সেখানে মধ্যস্থতা করার জন্য বিশ্বশান্তি, ভাতৃত্ব ও সৌহার্দ স্থাপনের লক্ষ্যে গঠিত সংস্থাকে অবশ্যই ভূমিকা পালন করতে হবে।’

এবারই প্রথম নয়, এর আগেও কাশ্মীর ইস্যু নিয়ে মন্তব্য করেন আফ্রিদি। সম্প্রতি লন্ডনে শিক্ষার্থীদের সামনে বক্তৃতা দিতে গিয়ে তিনি বলেন, শান্তি ফিরুক কাশ্মীরে! এ অঞ্চলটি পাকিস্তান চায় না, ভারতকেও দেয়ার প্রয়োজন নেই। পরিবর্তে ভূস্বর্গকে স্বাধীন করে দেয়া হোক। সেখানে মৃত্যুর মিছিল বন্ধ হোক। মানবতার জয় হোক।

প্রসঙ্গত, রোববার রাজ্যসভায় পাস হয়েছে কাশ্মীর পুনর্গঠন বিল। একদিন পরই জম্মু ও কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি ভূস্বর্গ থেকে আর্টিক্যাল ৩৭০ প্রত্যাহার করার ঐতিহাসিক সিদ্ধান্ত নেয় তারা। 

ট্যাগ: bdnewshour আফ্রিদি