banglanewspaper

আত্রাই(নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর আত্রাইয়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৮ তম মহা প্রয়ান দিবস কবির চারণভূমি ‘রবিতীর্থ পতিসর’ কবি প্রতিষ্ঠিত কালীগ্রাম রথীন্দ্রনাথ ইনস্টিটিউশনের আয়োজনে দিন ব্যাপী কবির বর্ণাঢ্য কর্মময় জীবনে ‘গ্রামোন্নয়ন ও সমাজ ভাবনা নিয়ে আলোচনা, স্মৃতিচারণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকালে কবি প্রতিষ্ঠিত কালীগ্রাম রথীন্দ্রনাথ ইনস্টিটিউশ প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে অনুষ্ঠানের শুভ শুচনা করা হয়। টেলি কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন স্থানীয় সাংসদ মো. ইসরাফিল আলম।

রবীন্দ্রস্মৃতি সংগ্রাহক ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি এম মতিউর রহমান মামুনের সভাপতিত্বে প্রধান অতিথির আসন অলংকৃত করেন ভারতীয় সহকারী হাই কমিশনার, রাজশাহী অঞ্চল সঞ্জীব কুমার ভাটী।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আহসান হাবিবের সঞ্চালনায় রবীন্দ্রনাথের গ্রামোন্নয়ন ও সমাজ ভাবনা বিষয়ক মূল প্রবন্ধ পাঠ করেন রবীন্দ্র গবেষক বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

এসময় কবির বর্ণাঢ্য কর্মময় জীবনে ‘গ্রামোন্নয়ন ও সমাজ ভাবনা নিয়ে আলোচনা এবং স্মৃতিচারণে বক্তব্য রাখেন রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোহা.মোকবুল হোসেন, আত্রাই উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এবাদুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার মো. ছানাউল ইসলাম, নওগাঁ জেলা সহকারী পুলিশ সুপার লিমন রায়, আন্তর্জাতিক রবীন্দ্র গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. মো. মতিউর রহমান।

বিকেলে জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ সিরাজগঞ্জের পরিবেশনায় মনোঙ্গ রবীন্দ্র সংগীত সন্ধা অনুষ্ঠিত হয়।

ট্যাগ: bdnewshour24 আত্রাই