banglanewspaper

উরুগুয়ের কিংবদন্তি ফুটবলার ডিয়েগো ফোরলান সব ধরনের ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। হংকংয়ের ক্লাব কিচে’র হয়ে খেলছিলেন এই ফুটবলার। ৪০ বছর বয়সে হংকংয়ের লিগ থেকেই ফুটবলকে বিদায় জানিয়েছেন তিনি।

ক্যারিয়ারে যখন ছিলেন দুর্দান্ত ফর্মে সে সময়ে খেলেছেন ম্যানচেস্টার ইউনাইইটেড, ইন্টার মিলান এবং অ্যাতলেটিকো মাদ্রিদের মতো ক্লাবের হয়ে। এছাড়াও স্প্যানিশ ক্লাব ভিয়ারিয়ালের হয়েও খেলেছেন বেশ কিছুদিন। আর ভারতীয় উপমহাদেশে মুম্বাই এফসির হয়েও খেলেছেন এই উরুগুইয়ান ফুটবলার।

ফুটবল ক্যারিয়ারে উরুগুয়ের হয়ে ২০১১ সালে কোপা আমেরিকা জিতেছিলেন। আর এছাড়া ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে চতুর্থ হয়ে শেষ করেছিলেন বিশ্বকাপ। এছাড়া ২০১৩ সালের কনফেডারেশন কাপেও হয়েছিলেন চতুর্থ।

ক্লাবের হয়েও ফোরলান জিতেছেন বেশ কিছু শিরোপা। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে প্রিমিয়ার লিগ, এফএ কাপ আর কমিউনিটি শিল্ড জিতেছেন এই উরুগুইয়ান। ভিয়ারিয়ালের হয়ে ২০০৪ সালে জিতেছেন উয়েফা ইন্টারটোটো কাপ। অ্যাতলেটিকো মাদ্রিদের হয়ে উয়েফা ইউরোপা কাপ এবং উয়েফা সুপার কাপ জিতেছিলেন।

আন্তর্জাতিক ক্যারিয়ারে উরুগুয়ের হয়ে ১১২ ম্যাচে ৩৬টি গোল করেছেন। আর ২০১০ বিশ্বকাপে দারুণ পারফরম্যানসের কারণে জিতেছিলেন টুর্নামেন্ট সেরা গোল্ডেন বলও। সেই সাথে জিতেছিলেন বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা হওয়ায় গোল্ডেন শ্যুও। দুইবার জিতেছিলেন ইউরোপের সর্বোচ্চ গোলদাতার খেতাব। ক্লাব ক্যারিয়ারে ৬৯৩ ম্যাচে ২৭৩ গোল করেই ইতিটানলেন ক্যারিয়ারের।

ট্যাগ: bdnewshour ফোরলান ফুটবল