banglanewspaper

প্রতিনিয়ত বদলে যাচ্ছে ক্রিকেটের নিয়মকানুন। এবার আইসিসির ভাবনায় এসেছে নো বল। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা চাইছে ফ্রন্ট ফুট নো বলের সিদ্ধান্ত মাঠের আম্পায়ারদের বদলে টিভি আম্পায়াররা নিক। বিষয়টা আপাতত পরীক্ষামূলকভাবে চালাতে চাইছে তারা।

আইসিসির জেনারেল ম্যানেজার জিওফ অ্যালারডাইস ইএসপিএনক্রিকইনফোকে বলেন,  ‘আমরা চাইছি তৃতীয় আম্পায়ারের কাছে ফ্রন্ট ফুট ল্যান্ডিংয়ের ছবিটা কয়েক সেকেন্ডের মধ্যে চলে আসুক। এরপর তিনি মাঠের আম্পায়ারকে জানাবেন, নো বল করেছে বোলার। এতে স্বচ্ছতা আসবে।’

অ্যালারডাইস আরো বলেন, ‘ক্রিকেট কমিটি সুপারিশ করেছে এটি ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটে করা হবে। পরিসংখ্যান বলছে ২০১৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে ৮৪ হাজার ডেলিভারি হয়েছে। প্রতিটি আলাদা ভেন্যুতে সব ডেলিভারি খতিয়ে দেখার বিষয়টা বড় পরীক্ষা।’

অবশ্য ২০১৬ সালে ইংল্যান্ড ও পাকিস্তানের ওয়ানডে সিরিজের সময়ও আইসিসি বিষয়টা পরীক্ষা করে দেখেছিল। এখন আবার নতুন করে পরীক্ষা করে দেখা হবে।

এর আগে ২০১৭ সালে নো বল নিয়ে অন্য একটি আইনের পরিবর্তন এনেছিল আইসিসি। কোনো বোলার যদি ইচ্ছেকৃতভাবে নো বল করে, সে ক্ষেত্রে সেই ইনিংসে সে আর বল করতে পারবে না।

ট্যাগ: bdnewshour আম্পায়াররা