banglanewspaper

আফগানিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট খেলতে নামছে বাংলাদেশ ৫ সেপ্টেম্বর। একটি টেস্ট এবং তিনজাতি টি-টুয়েন্টিতে অংশ নিতে রশিদ খানের নেতৃত্বে আফগানিস্তান ক্রিকেট দল আগামী ৩০ আগস্ট ঢাকায় আসছে। সফরটি শুরু হবে টেস্ট ম্যাচ দিয়ে। সিরিজের একমাত্র টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৫ থেকে ৯ সেপ্টেম্বর।

টেস্ট ম্যাচ শেষে উভয় দল ঢাকায় ফিরবে। খেলবে তিন জাতি টি-টুয়েন্টি সিরিজ। সিরিজের তৃতীয় দলটি হলো জিম্বাবুয়ে। তিন জাতি এই টি-টুয়েন্টি সিরিজে ফাইনাল সহ ম্যাচ হবে সাতটি। 

জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডকে অবশ্য বর্তমানে আইসিসি নিষিদ্ধ ঘোষণা করেছে। তবে সেই নিষেধাজ্ঞা শুধু আইসিসির কোনো টুর্নামেন্টের জন্য। দ্বিপাক্ষিক সিরিজে অংশ নিতে জিম্বাবুয়ের কোনো সমস্যা নেই।

তিন জাতি টি-টুয়েন্টির সাতটি ম্যাচ ভাগাভাগি করে অনুষ্ঠিত হবে মিরপুরের শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম এবং চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। দুটি ভেন্যুতে এই টি-টুয়েন্টি ম্যাচগুলো অনুষ্ঠিত হলেও যে সিডিউল স্থির করা হয়েছে সেটা ক্রিকেট সংশ্লিষ্টদের অবাক করেছে! 

 সফরের একমাত্র টেস্ট ম্যাচ খেলার পর ঢাকায় হবে টি-টুয়েন্টি সিরিজের প্রথম তিনটি ম্যাচ। তারপর সিরিজের বাকি তিনটি টি-টুয়েন্টি ম্যাচ খেলতে তিন দলই আবার চট্টগ্রাম যাবে। সেই তিন ম্যাচ পরে আবার ফাইনাল ম্যাচ খেলতে ঢাকার মিরপুরে আসবে!

ফ্লাইট সিডিউলটা এমন; ঢাকা-চট্টগ্রাম-ঢাকা। আবার ঢাকা-চট্টগ্রাম-ঢাকা! এর মধ্যে বাংলাদেশ ও আফগানিস্তানকে দু’বার চট্টগ্রাম যেতে হবে! অথচ টেস্ট সিরিজ শেষে টি-টুয়েন্টি সিরিজের প্রথম তিনটি ম্যাচ চট্টগ্রামে রাখলেই তো সফরসূচিটা সবার জন্যই সহজ হতো। 

আফগানিস্তানের টেস্ট অভিষেক হয়েছে গত বছরের জুনে, ভারতের বিপক্ষে। সেই ম্যাচে তারা ইনিংস ও ২৬২ রানে হারে। চলতি বছরের মার্চে আয়ারল্যান্ডের বিপক্ষে নিজেদের ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় টেস্টে আফগানিস্তান জয় পায়। হায়দরাবাদের রাজীব গান্ধী ক্রিকেট স্টেডিয়ামে আফগানিস্তান ৭ উইকেটে হারায় আয়ারল্যান্ডকে। 

বাংলাদেশের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টে নামার আগে আফগানিস্তান ১ সেপ্টেম্বর এম এ আজিজ স্টেডিয়ামে বিসিবি একাদশের বিপক্ষে দু’দিনের একটি প্রস্তুতি ম্যাচে খেলতে নামবে। 

তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজে খেলতে ঢাকায় আসবে জিম্বাবুয়ে ৮ সেপ্টেম্বর। জিম্বাবুয়ে ১১ সেপ্টেম্বর টি-টুয়েন্টি সিরিজের জন্য একটি প্রস্তুতি ম্যাচ খেলবে। ম্যাচটি অনুষ্ঠিত হবে ফতুল্লার খান সাহেব ওসমান স্টেডিয়ামে। 

তিনজাতি টি-টুয়েন্টি সিরিজের উদ্বোধনী ম্যাচে মিরপুরে মুখোমুখি হবে বাংলাদেশ ও জিম্বাবুয়ে। টুর্নামেন্টের ফাইনাল হবে একই মাঠে ২৪ সেপ্টেম্বর। 

সফর সুচি: 

বাংলাদেশ-আফগানিস্তান টেস্ট    ৫-৯ সেপ্টেম্বর    চট্টগ্রাম

তিন জাতি টি-টুয়েন্টি সিরিজ                                    

১৩ সেপ্টেম্বর    বাংলাদেশ-জিম্বাবুয়ে       ঢাকা
১৪ সেপ্টেম্বর আফগানিস্তান-জিম্বাবুয়ে        ঢাকা
১৫ সেপ্টেম্বর বাংলাদেশ-আফগানিস্তান       ঢাকা
১৮ সেপ্টেম্বর     বাংলাদেশ-জিম্বাবুয়ে      চট্টগ্রাম
২০ সেপ্টেম্বর  আফগানিস্তান-জিম্বাবুয়ে       চট্টগ্রাম
২১ সেপ্টেম্বর     বাংলাদেশ-আফগানিস্তান       চট্টগ্রাম
২৪ সেপ্টেম্বর       ফাইনাল           ঢাকা

ট্যাগ: bdnewshour বাংলাদেশ আফগানিস্তান